রোজায় যেসব ফল উপকারী

রোজায় যেসব ফল উপকারী

এপ্রিল ২, ২০২২ 0 By বিনোদন২৪.কম

আগামীকাল থেকেই শুরু হচ্ছে রোজা। আর এই রোজায় আমাদের শরীরে পানির ঘাটতি দেখা দিতে পারে। এদিকে সাহরিতে খুব বেশি পানি খাওয়া সম্ভব হয় না। তাই পানি বেশি খেতে হবে ইফতারের সময়। কিন্তু শুধু পানি বা শরবতও একবারে অনেকখানি খাওয়া যায় না। তাই এমনকিছু খেতে হবে যাতে পানির পরিমাণ বেশি। তাই প্রতিদিনের ইফতারে রাখতে পারেন বিভিন্নরকম ফল। চলুন জেনে নেই কোন ফলগুলো ইফতারে রাখলে তা আপনার শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করবে-

শসায় আছে ৯৫% পানি, ভিটামিনস ও মিনারেলস ফলে শসা খেলে শরীর ভিতর থেকে ঠান্ডা করে থাকে। এতে ক্যালরি কম থাকে আর ফাইবার থাকে, ফলে ওজন কমাতে সহায়ক। তাই প্রতিদিন খাবারের শসা রাখতে চেষ্টা করুন। এমনকি শসার জুসও খেতে পারেন।

কমলায় রয়েছে ৮০% পানি যা এই গরমে আপনার শরীরকে হাইড্রেইটেড রাখবে। এছাড়া এতে রয়েছে পটাসিয়াম, ভিটামিন বি১, ভিটামিন এ, ক্যালসিয়াম ও কপার। ইফতারিতে পান করতে পারেন এক গ্লাস কমলার রস। আর কমলা দিয়ে অনেক ধরনের জুস, স্মুদি, মুজ ইত্যাদি বানিয়ে নিতে পারেন অনায়াসেই।

আপেল আপনার শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করবে। আপেলে রয়েছে প্যাকটিন, ভিটামিন বি, ভিটামিন সি এবং অন্যান্য অ্যাসেনশিয়াল পুষ্টি উপাদান। সবুজ আপেল খাওয়াটা খুবই স্বাস্থ্যকর।

তরমুজে ৯২% পানি যা শরীরের পানির চাহিদা পূরণ করে। এছাড়া এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি৬, ভিটামিন সি, অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যামিনো অ্যাসিড। ফলের রস কিংবা ফ্রুট সালাদ হিসেবে ইফতারের টেবিলে রাখতে পারেন তরমুজ।

ফ্রুট সালাদ কিংবা স্মুদিতে আনারস ব্যবহার করতে পারেন। এতে রয়েছে ব্রোমেলিন যা এনজাইমের অন্যতম একটি উৎস। এছাড়া আনারসে ভিটামিন সি, ভিটামিন বি৬, ফাইবার, ভিটামিন বি১, ম্যাগনেসিয়াম, প্যানটোথেনিক অ্যাসিড রয়েছে।