বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) এডহক কমিটি গঠন

বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) এডহক কমিটি গঠন

মার্চ ৮, ২০২২ 0 By বিনোদন২৪.কম

গত ৭ মার্চ সোমবার দুপুর ১২টায় বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) -এর সাধারণ সদস্যদের আয়োজনে সেগুন বাগিচাস্থ একটি রেস্টুরেন্টে এক প্রীতিসম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এই মতবিনিময় সভায় বক্তাদের বিভিন্ন আলোচনার প্রেক্ষিতে, উপস্থিত সদস্যদের দাবির মুখে বিশেষ সাধারণ সভায় রূপ নেয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন বাচসাস-এর সিনিয়র সদস্য আলিমুজ্জামান। সভা পরিচালনা করেন কামরুল হাসান দর্পণ।

মতবিনিময় সভায় বাচসাস-এর বর্তমান মেয়াদ উত্তীর্ণ কমিটির দুই অংশের বিবদমান অবস্থান ও সংগঠনকে আদালতের কাঠগড়ায় নিয়ে যাওয়ার বিষয়ে সাধারণ সদস্যবৃন্দ আলোচনায় অংশ নেন। সভায় বর্তমান কমিটি কর্তৃক (২০১৯-২০২১) সাবেক সভাপতি আবদুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক ইকবাল করিম নিশান, সাবেক অর্থ সম্পাদক নবীন হোসেন ও সাবেক সহ-সাধারণ সস্পাদক হামিদ মোহাম্মদ জসিমের সদস্যপদ স্থগিতের সিদ্ধান্তের ব্যাপারে বক্তারা তীব্র আপত্তি ও ক্ষোভ জানান।

বাচসাস সদস্য আহমেদ তেপান্তরের প্রস্তাবে সর্বসম্মতিতে তাদের সদস্যপদ পুনর্বহাল করা হয়। সভায় বক্তব্য রাখেন বাচসাসের সাবেক সভাপতি রেজানুর রহমান, জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি বাচসাস সদস্য হাসান হাফিজ, জামাল উদ্দিন জামাল, দুলাল খান, আবুল কালাম, নজরুল ইসলাম, দেওয়ান হাবিবুর রহমান, বাচসাসের সাবেক সাধারণ সম্পাদক তাপস বিশ্বাস, বাচসাস সদস্য জুলফিকার আলী, বাচসাস সদস্য সৈয়দ মাহমুদ শফিক, ডিইউজের সাবেক সাধারণ সম্পাদক বাচসাস সদস্য সোহেল হায়দার চৌধুরী, ডিইউজের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক বাচসাস সদস্য আবু জাফর সূর্য, ডিইউজের বর্তমান সভাপতি বাচসাস সদস্য কুদ্দুস আফ্রাদ, ডিইউজের বর্তমান সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান প্রমুখ।

উপস্থিত সদস্যদের জোরালো আবেদনের প্রেক্ষিতে, সভায় ২০১৯-২০২১ মেয়াদের মেয়াদ উত্তীর্ণ নির্বাহী পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে বাচসাস নীতিমালা পরিপন্থী এবং নির্বাচন নিয়ে কালক্ষেপণ ও আদালতে মামলার বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বক্তারা বক্তব্য রাখেন। তারা এই মেয়াদউত্তীর্ণ কমিটি ভেঙে নির্বাচনকালীন একটি এডহক কমিটি গঠনের দাবি তোলেন। সভায় উপস্থিত সদস্যরা এই দাবির প্রতি অকুণ্ঠ সমর্থন জানান এবং এডহক কমিটি গঠনের প্রস্তাব দেন। সেই সাথে সদস্যরা ২০১৯-২০২১ মেয়াদের সভাপতি ফালগুনী হামিদ-এর সদস্যপদ সাময়িক স্থগিত ও আদালত কর্তৃক দণ্ডপ্রাপ্ত হওয়ায় কামরুজ্জামান বাবুর সদস্য পদ বাতিলের সিদ্ধান্ত দেন।

পাশাপাশি সংগঠনকে আদালতের দোঁরগোড়ায় নেওয়ার কারণে সাধারণ সদস্য জাহিদ হাসানের সদস্যপদও বাতিলের সিদ্ধান্ত দেন। উপস্থিত সদস্যদের সকলে এই প্রস্তাবের সাথে একমত পোষণ করেন। সভায় সর্বসম্মতভাবে উত্থাপিত প্রস্তাব গ্রহণ ও পাস করা হয়, যা পরবর্তীতে রেজুলেশন আকারে খাতায় লিপিবদ্ধ থাকবে। সভায় সকলের ঐক্যমতের ভিত্তিতে বর্তমান কমিটি (২০১৯-২০২১ মেয়াদে) বিলুপ্তির সিদ্ধান্ত নিয়ে ১১ সদস্য বিশিষ্ট এডহক কমিটি গঠন করা হয়। নবগঠিত কমিটির আহবায়ক হাবিবুল হুদা পিটু ও সদস্য সচিব কামরুল হাসান দর্পণ।
সদস্যরা হলেন মাইনুল হক ভূইয়া, ইমরুল শাহেদ, জুলফিকার আলী, দুলাল খান, সুমন পারভেজ, মফিজুর রহমান খান বাবু, আবুল কালাম, আবু হুরায়রা মুরাদ এবং ফারুক মজুমদার। সভায় আরো সিদ্ধান্ত নেওয়া হয়, এডহক কমিটি অন্তর্বর্তীকালীন কমিটি হিসেবে নির্বাচন অনুষ্ঠান ও আদালতে মামলার ব্যাপারে দ্রুত পদক্ষেপ গ্রহণ করবে।