লতা মঙ্গেশকর আর নেই

লতা মঙ্গেশকর আর নেই

ফেব্রুয়ারি ৬, ২০২২ 0 By বিনোদন২৪.কম

‘শায়েদ ফির ইস জনম মে মুলাকাত হো না হো… না’, এই জন্মে লতা মঙ্গেশকরের সঙ্গে আর দেখা হবে না কারও। তিনি বেঁচে থাকবেন তার সংগীতে।

রোববার (৬ ফেব্রুয়ারি) মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ৯২ বছর বয়সে সকাল ৮টা ১২ মিনিটে লতা প্রয়াত হলেন। কিন্তু থেকে গেলেন তার গানে। ভারতের জাতীয় কণ্ঠ যেন এদিন রুদ্ধ হলো।

মোট ছত্রিশটি ভাষায় গান গেয়েছেন লতা মঙ্গেশকর। ১৮৫টি বাংলা গান গেয়েছেন। একসময় তার মেরে বতন কি লোগ গানটি শুনে তৎকালীন প্রধানমন্ত্রী জহর লাল নেহেরু কেঁদে ভাসিয়েছিলেন। লতার সংগীত জীবনের শুরুটা অত্যন্ত কষ্টকর ছিল। মারাঠি সংগীতে প্লে ব্যাক করেছেন, মারাঠি ছবিতে শিশুশিল্পী হিসেবে অভিনয় করেছেন। ১৯৪৮ সালে সুরকার গুলাম হায়দার তাকে পরিচালক শশধর মুখোপাধ্যায় এর কাছে নিয়ে যান শহীদ ছবিতে গান গাওয়ানোর জন্য।

শশধর তাকে বাতিল করে দেন লতার গলা অত্যন্ত চিকন বলে। সেই সময় গুলাম হায়দার বলেছিলেন, একসময় অসমুদ্র হিমাচল নতজানু হবে এই শিল্পীর কণ্ঠস্বরে। বাস্তবে হয়েওছিল তাই। সরস্বতী বিসর্জনের দিনই বিষর্জিত হলেন সরস্বতীর বর পুত্রী। একসময় মালদ থেকে পায়ে হেঁটে স্টুডিওতে আসতেন বাসে চড়ার পয়সা ছিল না বলে। ক্যান্টিনে শুধু চা বিস্কুট খেয়ে দিন কাটাতেন। সেই লতার কণ্ঠের জাদুতে সম্মোহিত হয়েছিল বিশ্ব। লতা মঙ্গেশকরের প্রয়াণ তাই একটি যুগাবসান।