সুবীর নন্দী বিহীন দুই বছর

সুবীর নন্দী বিহীন দুই বছর

মে ৭, ২০২১ 0 By বিনোদন২৪.কম

‘দিন যায় কথা থাকে’, ‘ও আমার উড়াল পঙ্খী রে’, ‘একটা ছিল সোনার কন্যা’, ‘পাখিরে তুই দূরে থাকলে’, ‘কত যে তোমাকে বেসেছি ভালো’, ‘আমার এ দুটি চোখ পাথর তো নয়’, ‘পৃথিবীতে প্রেম বলে কিছু নেই’ সহ শ্রোতাদের তিনি উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। তিনি একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী।

তিনি আধুনিক বাংলা গানের এক কিংবদন্তি শিল্পী, সুরের রাজকুমার। ২০১৯ সালের এই দিনে (৭ মে) সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান গুণী এই শিল্পী। তার বর্ণাঢ্য ক্যারিয়ারে রয়েছে শ্রোতাপ্রিয় অসংখ্য গান। তার গানগুলো তাকে বাঁচিয়ে রাখবে বাংলা সংগীতাঙ্গনে।

সুবীর নন্দীর জন্ম ১৯৫৩ সালের ১৯ নভেম্বর হবিগঞ্জে। সংগীতে মায়ের কাছেই ৭-৮ বছরে হাতেখড়ি। পড়াশোনা শেষে দীর্ঘদিন ব্যাংকে চাকরি করলেও সুবীর নন্দী বাংলা সংগীতাঙ্গনে আসন করে নেন সুরের জাদুতেই।
তার প্রথম একক অ্যালবাম ‘সুবীর নন্দীর গান’ বাজারে আসে ১৯৮১ সালে। তবে তিনি প্রথম গান করেন ১৯৭৬ সালে আবদুস সামাদ পরিচালিত ‘সূর্যগ্রহণ’ চলচ্চিত্রে।
আধুনিক সংগীতের পাশাপাশি তিনি শ্রোতাদের মুগ্ধ করেন শাস্ত্রীয় সংগীত, ভজন, কীর্তন এবং পল্লিগীতিতেও। নিজের ভালো লাগার নজরুল সংগীতেও আবেশ ছড়ান সুবীর নন্দী।

সংগীতের সব অঙ্গনে মায়া ছড়ানো এই শিল্পী প্রায় পাঁচ দশকের ক্যারিয়ারে গান গেয়েছেন আড়াই হাজারেরও বেশি। বেতার থেকে টেলিভিশন, তারপর চলচ্চিত্রেও উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় গান।

চলচ্চিত্রে প্লেব্যাক করে সুবীর নন্দী চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। বাংলা সংগীতাঙ্গনে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে ভূষিত হন একুশে পদকেও।