এ সময়ে নাজমুল হক বাপ্পি

এ সময়ে নাজমুল হক বাপ্পি

মে ১১, ২০২১ 0 By বিনোদন২৪.কম

নাজমুল হক বাপ্পি। একাধারে চিত্রশিল্পী, নাট্যনির্মাতা এবং শিক্ষক। চিত্রশিল্পে তার পদচারণা বহুদূর বিস্তৃত। দেশের সমসাময়িক চিত্রশিল্পীদের মাঝে তিনি অত্যন্ত জনপ্রিয় এবং তার সতন্ত্র চিত্র শৈলী তাকে তারুণ্যের অহংকার এবং সর্বমানে অনন্য মর্যাদায় অধিষ্ঠিত করেছে। দেশ-বিদেশে তার একক প্রদর্শনী নয়টি এবং অগণিত যৌথ প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন। জাতীয় এবং আন্তর্জাতিক অঙ্গনে পুরষ্কার অর্জন করেছেন ১২টিরও বেশি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাচ্যকলা বিভাগ থেকে প্রথম শ্রেণিতে স্নাতক শেষে সূদুর চীনে পেইন্টিং বিভাগে সরকারি বৃত্তিতে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে কর্মরত। অন্যদিকে বহু প্রতিভাবান এই শিল্পীর নাট্যনির্মাতা হিসেবে অভিষেক হয় ২০১৪ সালে আফরান নিশো-শখ অভিনীত ‘অসমাপ্ত’ নাটকের মাধ্যমে। পড়াশোনার জন্য দেশের বাইরে অবস্থান করায় তিনি নাটকে নিয়মিত হতে পারেননি। পরবর্তীতে দেশে ফিরে ধারাবাহিকভাবে নাটক নির্মাণ করেছেন দেশের জনপ্রিয় অভিনয় শিল্পীদের নিয়ে।

বর্তমানে এই তারকা শিল্পী অভিনয় এবং ছবি আঁকা পর ক্যানভাসে সমানভাবে বিচরণ করছেন। এই মূহুর্তে নতুন কিছু নাটক এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের নির্মাণ কাজ নিয়ে তার ব্যস্ততা চলছে। বাপ্পির মতে নাটক নির্মাণের ক্ষেত্রে সবচেয়ে বড় অন্তরায় সঠিক বাজেট। সীমিত বাজেটে চাহিদা মোতাবেক কিছু করা হয়ে উঠে না। এমনকি পুরোনাে অভিনেতা, অভিনেত্রীর চাহিদা নিদিষ্ট হওয়ার দরুন দেশের তরুণ এবং মেধাবী নতুনরা এ অঙ্গনে কম সুযোগ পাচ্ছে এজন্য প্রয়োজন সঠিক মূল্যায়ণ। যাতে করে নবাগত এবং মেধাবীরা অগ্রাধিকার পায়।

শিল্পী নাজমুল হক বাপ্পি বর্তমানে নাটকের গল্পের উপরে বেশি জোর দিচ্ছেন। তিনি বলেন, নিম্নমানের নাটক না বানিয়ে দর্শকের পছন্দমত ভালো গল্প নিয়ে মানসম্মত কিছু তৈরির পক্ষে বরাবরই আমি অবস্থান করি। তার মতে, একটি নাটক শুধুমাত্র ভিউয়ের উপর নির্ভর করে মাপা যায় না বা ভিউয়ের জন্যই মেকিং করা অনুচিত; গুণগত মান এক্ষেত্রে বেশি জরুরি। বর্তমানে অনেক জনপ্রিয় পরিচালকগণ ইউটিউবার বা টিকটক সেলিব্রিটিদের নিয়ে কাজ করছেন শুধুমাত্র ভিউ বেশি পাওয়ার জন্য। এতে করে দিনদিন নাটক এবং গল্পের মান নিম্নমুখী হচ্ছে।

শিল্পী নাজমুল হক বাপ্পি তার ছবি আঁকা নিয়েও ব্যস্ত সময় পার করছেন। করোনা পরিস্থিতি ভালো হওয়ার পর তার দশম একক চিত্র প্রদর্শনী হবে বলে তিনি আশাবাদী। এজন্য বিগত দুই বছর যাবৎ তিনি তার সঠিক প্রস্তুতি নিচ্ছেন। অচিরেই শুরু করবেন নতুন নাটক নির্মাণ।