মিজু আহমেদ বিহীন চার বছর

মিজু আহমেদ বিহীন চার বছর

মার্চ ২৭, ২০২১ 0 By বিনোদন২৪.কম

ঢাকাই সিনেমার অন্যতম শক্তিশালী খল-অভিনেতা মিজু আহমেদ। ২০১৭ সালের ২৭ মার্চ ঢাকা থেকে ট্রেনে করে সিনেমার শুটিংয়ের জন্য দিনাজপুরে যাওয়ার পথে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান এই প্রখ্যাত অভিনেতা। আজ মিজু আহমেদের চতুর্থ মৃত্যুবার্ষিকী।

মিজু আহমেদ ১৯৫৩ সালের ১৭ নভেম্বর কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন। শৈশবকাল থেকে তিনি থিয়েটারের প্রতি খুবই আগ্রহী ছিলেন। তিনি কুষ্টিয়ার স্থানীয় একটি নাট্যদলের সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৭৮ সালে ‘তৃষ্ণা’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তিনি অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করেন।

কয়েক বছর পরে তিনি ঢালিউড চলচ্চিত্র শিল্পে অন্যতম সেরা একজন খলনায়ক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। অভিনয়ের পাশাপাশি তিনি একজন চলচ্চিত্র উদ্যোক্তা ও সংগঠক ছিলেন। তিনি তার সহশিল্পী রাজীবের সঙ্গে যৌথভাবে চলচ্চিত্র প্রযোজনা সংস্থা ‘ফ্রেন্ডস মুভিজ’ প্রতিষ্ঠা করেন।

‘ফ্রেন্ডস মুভিজ’-এর ব্যানারে তিনি ‘মহৎ’, ‘চালবাজ’, ‘আসামী গ্রেফতার’ ও ‘জবরদখল’-এর মতো বেশ কয়েকটি চলচ্চিত্র প্রযোজনা করেছেন। তিনি দুই মেয়াদে সাধারণ সম্পাদক এবং দুই মেয়াদে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতির দায়িত্ব পালন করেন।

মিজু আহমেদের বড়পর্দায় এ পর্যন্ত প্রায় ৮০০টি ছবি মুক্তি পেয়েছে। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে- ‘মহানগর’, ‘চাকর’, ‘সোলেমান ডাঙ্গা’, ‘ত্যাগ’, ‘হাঙ্গর নদী গ্রেনেড’, ‘কুলি’, ‘লাঠি’, ‘লাল বাদশা’, ‘ঝড়’, ‘কষ্ট’, ‘ইতিহাস’ ও ‘হিংসা প্রতিহিংসা প্রভৃতি’। ‘ত্রাস’ ও ‘ওরা আমাকে ভাল হতে দিল না’ সিনেমার জন্য অর্জন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।