মহাকাশে চালু হতে যাচ্ছে হোটেল, কী থাকছে সেখানে?

মহাকাশে চালু হতে যাচ্ছে হোটেল, কী থাকছে সেখানে?

মার্চ ৫, ২০২১ 0 By বিনোদন২৪.কম

মহাকাশে ঘুরতে যাওয়া আর দিবাস্বপ্ন হয়ে থাকছে না। কয়েক বছরের মধ্যেই হয়তো আপনি চাইলে ছুটি কাটাতে যেতে পারবেন মহাশূন্যে। স্বপ্নের মতো মনে হলেও মানুষের এমন ইচ্ছে পূরণ করতে যাচ্ছে মার্কিন উদ্যোক্তা প্রতিষ্ঠান গেটওয়ে ফাউন্ডেশন।

মহাকাশে ২০২৭ সালের মধ্যেই প্রতিষ্ঠানটি চালু হতে যাচ্ছে বিলাসবহুল হোটেল। ভয়েজার স্টেশন নামের ওই হোটেলে থাকবে আধুনিক হোটেল সকল সুবিধা। গেটওয়ে ফাউন্ডেশনের হয়ে যেটি তৈরি করবে অরবিটাল অ্যাসেম্বলি ফাউন্ডেশন। গেটওয়ে ফাউন্ডেশন সম্প্রতি এমনটাই জানিয়েছে।

তবে বদলে দেয়া হয়েছে হোটলের নাম। শুরুতে মহাকাশে হোটেলের যিনি স্বপ্নদ্রষ্টা, সেই জার্মান বিজ্ঞানী ভের্নার ভন ব্রনের নামেই ঠিক করা হয়েছিলো এর নাম। তবে ভন ব্রনের নাজি সম্পৃক্ততার কারণে বিতর্ক হতে পারে ভেবে নাম দেয়া হয়েছে ভয়েজার স্টেশন।

সব ঠিকঠাক থাকলে ২০২৬ সালে শুরু হবে ভয়েজার স্টেশনের নির্মাণ কাজ। শেষ হবে ২০২৭ সাল নাগাদ। হোটেলের নকশা ঠিক করা হয়েছে মার্কিন চলচ্চিত্র পরিচালকের ১৯৬৮ সালের সিনেমা ‘২০০১-স্পেস অডিসি’তে দেখানো মহাকাশ স্টেশনের আদলে।

মহাশূন্যে নাগরদোলার মতো অনবরত ঘুরতে থাকবে হোটেলের ২৪টি মডিউল বা কক্ষ। যে ঘূর্ণয়নের জেরে কৃত্রিম অভিকর্ষ বলও তৈরি হবে। যে কারণে পৃথিবীর মতোই হোটেলের ভিতর ঘুরে বেড়াতে পারবেন পর্যটকরা।

মোট ১০০ অতিথি থাকতে পারবেন এই হোটেলে। মডিউল গুলিতে থাকবে রেস্তোরাঁ, জিম, বার, কনসার্টের জায়গা, সিনেমা হল সব রকম বিনোদনের ব্যবস্থা। তবে মহাকাশে প্রমোদ ভ্রমণের জন্য অতিথিদের প্রতিজনকে গুণতে হবে অন্তত আড়াই লাখ ডলার।

গেটওয়ে ফাউন্ডেশনের মতো মহাকাশে হোটেল তৈরির চেষ্টা করছে আরো কয়েকটি প্রতিষ্ঠান। ভার্জিন গ্যালাকটিক, স্পেস এক্স এর মতো প্রতিষ্ঠান সেই তালিকায় উপরের দিকেই আছে।