সম্পর্কে অবনতি, যে একটি শব্দে হবে সমাধান

সম্পর্কে অবনতি, যে একটি শব্দে হবে সমাধান

ফেব্রুয়ারি ২৩, ২০২১ 0 By বিনোদন২৪.কম

প্রতি সম্পর্কের ক্ষেত্রেই মতের অমিল হতে দেখা যায়। ছোট হোক বা বড়, প্রিয়জন, বন্ধু, আত্মীয় বা পরিবারের যে কোনও সদস্যের সঙ্গে যে কোনও বিষয় নিয়ে হতে পারে কথা কাটাকাটি, মনোমালিন্য।

সামান্য কারণেই একটি সুন্দর সম্পর্কের অবনতি ঘটতে পারে। সেই সমস্যা থেকে বেরিয়ে আসার উপায় আছে। ছোট্ট একটি ‘সরি’ বললেই হতে পারে সমস্যার সমাধান। এমনটাই বলছেন মনোবিদরা।

দ্বন্দ্বের যে কোনও মুহূর্তে প্রথমেই নিজের ভুলটা স্বীকার করে নেওয়া যায়। একটা ছোট্ট ‘সরি’ মন ভালো করে দিতে পারে আপনার প্রিয়জনের। অপর প্রান্তে যিনি রয়েছেন তার কথা মন দিয়ে শুনুন। আর সেই সঙ্গে তাকে বোঝার চেষ্টা করুন, আপনার বিপরীতে যিনি রয়েছেন, তিনি কী বলতে চাইছেন তা অবশ্যই শোনা প্রয়োজন।

এছাড়া অনেক ক্ষেত্রে দেখা যায় আপনি আপনার ভুল বুঝে গেছে। অথচ রাগের মাথায় ক্ষমাও চাননি। এমন পরিস্থিতিতে কিছু না, ফোনে একটা সরি লিখে পাঠিয়ে দিন তাকে। অথবা বাড়িতে কোনও কাগজে লিখে রেখে দিন আশেপাশে কোথাও, যেখানে তার নজর যাবে। খুব সহজেই সমাধান হয়ে যাবে।

আপনি ভুলটা কেন করেছেন, সেই ব্যাখ্যা দিন। কারণ হতে পারে, আপনি যখন ক্ষমা চাইছেন, তখন অপর প্রান্তে যিনি থাকছেন, তার কাছে বিষয়টা স্পষ্ট নাও হতে পারে।

কখনও ঝগড়া হওয়ার ক্ষেত্রে যখন ক্ষমা চাইবার ক্ষেত্রে অতীত টেনে আনবেন না। যে কোনও সমস্যার ক্ষেত্রে বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে একে অপরের অতীত তুলে কথা না বলাই ভালো।