রাতে ঘুমোনোর সময় গলা শুকালে ভয়ংকর বিপদ

রাতে ঘুমোনোর সময় গলা শুকালে ভয়ংকর বিপদ

ফেব্রুয়ারি ১১, ২০২১ 0 By বিনোদন২৪.কম

রাতে গলা শুকিয়ে যাওয়াটা মোটেই ভালো লক্ষণ নয়। হতে পারে ভয়ংকর বিপদ। আর এই গলা শুকানোর জন্য আপনার ঘুম ভেঙে যায় কি? অথবা সকালে ঘুম ভাঙার কারণ জল পিপাসা? খালি খালি গলা মুখ শুকিয়ে আসে? ঠোঁট শুকিয়ে যায়? যদি প্রত্যেকদিন আপনি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে শীঘ্রই এর সমাধান করুন। খুঁজে বার করুন ঠিক কোন কারণে আপনার এই ধরণের সমস্যা হচ্ছে।

জানেন কি আসলে জেরোস্টোমিয়া নামে রোগের কারণে মুখে লালা কমে যায়। যার জন্য এই ধরণের সমস্যার সৃষ্টি হয়। চলুন জেনে নেওয়া যাক ঠিক কোন কারণে মুখ শুকিয়ে যাওয়ার মতো সমস্যার সম্মুখীন হতে হয়।

অনেক সময় ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণেও এই রোগ হতে পারে। রাতে ঘুমোতে যাওয়ার আগে হতাশা, ব্যাথা ও পেশি শিথিলতার জন্য যে যে ওষুধ খেতে হয়, তার ফলে মুখ শুষ্ক হয়ে আসতে পারে।

অনেক সময় দেখা যায় আমরা ঘুমানোর সময় মুখ দিয়ে শ্বাস নিয়ে থাকি। এর ফলে হাইপোসালিভেশনের কারণে এমনটা হয়। তখন মুখ শুকিয়ে যায়। নাক দিয়ে না শ্বাস নিয়ে মুখ দিয়ে শ্বাস নেওয়া একধরনের অভ্যাস বলেো মনে করেন অনেকে। তাই ইএনটি ডাক্তারের পরামর্শ নিন।

এছাড়া যারা ধূমপান ও অ্যালকোহল পান করেন তাদেরও এই সমস্যা হতে পারে। জার্নাল অব ডেন্টাল রিসার্চের পরীক্ষায় দেখা গিয়েছে, যারা প্রতিদিন ধূমপান ও অ্যালকোহল ৩৯ শতাংশ মানুষের মুখের লালা উৎপাদন কমে গেছে।

অন্যদিকে ডায়াবেটিস হলে মুখ শুকিয়ে আসতে পারে। তাই ঘুমিয়ে থাকা অবস্থায় মুখ শুকিয়ে এলে পরামর্শ নিন চিকিৎসকের। আপনার শরীরে ডায়াবেটিসের প্রকোপ ঠিক কতটা তা না জানা থাকলে ডাক্তারের পরামর্শ নিন। কারণ, এই উপসর্গ কিছু ক্ষেত্রে জানান দেয় শরীরে ডায়াবেটিসের উপস্থিতি।