বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায় কেন?

বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায় কেন?

ফেব্রুয়ারি ২১, ২০২১ 0 By বিনোদন২৪.কম

প্রচলিত একটি কথা রয়েছে যে বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায়। অনেকেই বলেন, নিয়মিত সেক্স করলে ওজন বাড়ে! সত্যিই কি তাই?

বিষয়টি নিয়ে বিজ্ঞান বলছে, একেবারেই ভিন্ন কথা। বিয়ের সঙ্গে মোটা হয়ে যাওয়ার সম্পর্ক সেক্সের সঙ্গে জড়িত নয়। অর্থাৎ নিয়মিত সেক্স করার জন্য কেউ মোটা হন না । এই ধারণা সম্পূর্ণ অবৈজ্ঞানিক।
এখন প্রশ্ন আসতে পারে তাহলে আসল কারণটা কী? বিয়ের পর অনেকেই মোটা হয়ে যান এ কথাটা অনেকক্ষেত্রেই সত্য। আর তার কারণ হল হরমোনাল পরিবর্তন।

এদিকে বিয়ের পর মেয়েদের শরীর ভারী হয়ে যায়। বিশেষত তাদের কোমর, থাই, বক্ষদেশ, নিতম্ভের আকার পরিবর্তিত হয়। আর এটা হয় হঠাৎ করেই শরীরের মধ্যে সেক্স হরমোনের নানারকম পরিবর্তনের কারণে।

এখানেই শেষ নয় মোটা হওয়ার সঙ্গে রয়েছে মানসিক সন্তুষ্টিও। সুখী দাম্পত্য জীবনে নিরাপত্তা, নিশ্চিন্ততা, শারীরিক সুখ…সবটাই ভরে থাকে কানায় কানায়। আর এতে আসে মানসিক শান্তি। যার ফলে ওজন বৃদ্ধি হয়।

পাশাপাশি রয়েছে খাওয়া-দাওয়া। সমীক্ষা বলছে, সিঙ্গেল মানুষরা পরিমাণে কম খান। কিন্তু বিবাহিত জীবনে নিয়মিত খাওয়া-দাওয়ার একটা চল রয়েছে। মোটা হওয়ার সেটাও একটা কারণ।

অন্যদিকে বিয়ের পর মেয়েদের মোটা হওয়ার আরও একটি কারণ হলো প্রেগন্যান্সি। অন্তঃসত্ত্বা হওয়ার পর মেয়েদের শরীরে নানারকম বদল আসতে থাকে। ফলে অনেকেই এ সময় মোটা হয়ে যান।

সবশেষে বলা যায়, সেক্স করলে মোটা হওয়ার ধারণা সম্পূর্ণ ভ্রান্ত। বরং নিয়মিত শারীরিক সম্পর্কে ওজন কমে।