সৌমিত্রের বর্ণাঢ্য জীবনের পুরোটাই ধরা দেবে বইয়ের পাতায়

সৌমিত্রের বর্ণাঢ্য জীবনের পুরোটাই ধরা দেবে বইয়ের পাতায়

জানুয়ারি ১০, ২০২১ 0 By বিনোদন২৪.কম

পর্দায় নানা চরিত্রের সৌমিত্র চট্টোপাধ্যায় বাস্তব জীবনে মঞ্চ অভিনেতা, আবৃত্তিকার, চিত্রশিল্পীসহ আরো অনেক কাজই করেছেন। কিংবদন্তি এই অভিনেতার বর্ণাঢ্য জীবন উঠে আসবে সৌমিত্র চ্যাটার্জি: এ লাইফ ইন সিনেমা, থিয়েটার পোয়েট্রি অ্যান্ড পেইন্টিং নামের বইয়ে।

সৌমিত্রের জীবদ্দশায় ইংরেজি সাহিত্যের অধ্যাপক অর্জুন সেনগুপ্ত এবং লেখক ও তথ্যচিত্র নির্মাতা পার্থ মুখোপাধ্যায় লেখা শুরু করেছিলেন বইটি।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, বইয়ে বিষয়ে বেশ আগ্রহ দেখিয়েছিলেন সৌমিত্র। তিনি নিজেই ভালো লাগা, মন্দ লাগা নিয়ে কথা বলেছেন লেখকদ্বয়ের সঙ্গে। জীবনে কী তাকে আনন্দ দিয়েছে, কোন ঘটনা হতাশায় ডুবিয়েছে, তা জানিয়েছিলেন তিনি।

এই অভিনেতার কর্মজীবনে সত্যজিৎ রায় ও শিশির ভাদুড়ীর প্রভাব কতোটুকু এবং তা কাজে লাগিয়ে নিজের সাধ্য থেকে কতটুকু বেরিয়ে এসেছিলেন, সেসব জানা যাবে এ বইয়ে। সত্যজিতের সঙ্গে ১৪টি সিনেমা ছাড়াও অন্য পরিচালকদের সঙ্গে কাজের ভিন্নতা বা সাদৃশ্যের খোঁজ মিলবে এতে।

শুধু অভিনয়েই বন্দি ছিলেন না সৌমিত্র। এ গুণী অভিনেতার পদার্পণ ছিল কবিতা ও চিত্রশিল্পে। তার বর্ণাঢ্য জীবনের পুরোটাই ধরা দেবে বইতে। সঙ্গে থাকছে তার ৭০টি ছবি। সৌমিত্রের জীবনী নিয়ে বইটি নিয়োগী বুকস থেকে প্রকাশ হবে ১৯ জানুয়ারি।