আহমেদ ইমতিয়াজ বুলবুলের জন্মবার্ষিকী আজ

0
9

বীর মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত প্রয়াত সংগীতজ্ঞ আহমেদ ইমতিয়াজ বুলবুলের জন্মদিন আজ। এ কিংবদন্তি ২০১৯ সালের ২২ জানুয়ারি পৃথিবীর মায়া কাটিয়ে পাড়ি জমান না ফেরার দেশে। মৃত্যুকালে আহমেদ ইমতিয়াজ বুলবুলের বয়স হয়েছিল ৬৩ বছর।

তিনি না থাকলেও সুরের পাখি বুলবুল বাংলা গান যতোদিন থাকবে ততো দিনই গানের সুরে বেঁচে থাকবেন। বাংলাদেশের খ্যাতনামা গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল ১৯৫৬ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন। মাত্র ১৫ বছর বয়সে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশ নিয়েছিলেন আহমেদ ইমতিয়াজ বুলবুল।

সত্তরের দশকের শেষদিকে ১৯৭৮ সালে মেঘ বিজলি বাদল ছবিতে সঙ্গীত পরিচালনার মাধ্যমে চলচ্চিত্রে কাজ শুরু করেন তিনি। তিনি গানের অ্যালবাম তৈরি করেছেন এবং অসংখ্য চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করেছেন। উপহার দিয়েছেন বাংলা চলচ্চিত্রের অসংখ্য জনপ্রিয় গান। সাবিনা ইয়াসমিন, রুনা লায়লা, সৈয়দ আব্দুল হাদি, এন্ড্রু কিশোর, সামিনা চৌধুরী, খালিদ হাসান মিলু, আগুন, কনক চাঁপা-সহ বাংলাদেশী প্রায় সকল জনপ্রিয় সঙ্গীতশিল্পীদের নিয়ে কাজ করেছেন তিনি।

সংগীতে অনন্য অবদানের জন্য বাংলাদেশের রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, রাষ্ট্রপতি পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন। দু’বার বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। প্রথমটি ‘প্রেমের তাজমহল’ এবং দ্বিতীয়টি ‘হাজার বছর ধরে’ ছবির জন্য।

তার ‘সব কটা জানালা খুলে দাও না’, ‘ও মাঝি নাও ছাইড়া দে, ‘ও মাঝি পাল উড়াইয়া দে’, ‘সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য’ গানগুলো বাংলাদেশ ইতিহাসের অংশ হয়ে আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here