মরমী সাধক হাসন রাজার মৃত্যুবার্ষিকী আজ

মরমী সাধক হাসন রাজার মৃত্যুবার্ষিকী আজ

ডিসেম্বর ৬, ২০২০ 0 By বিনোদন২৪.কম

ধরনীকে শোকাচ্ছন্ন করে আজকের এই দিনে পরপারে পাড়ি জমান বাংলা গানের মহান সাধক হাসন রাজা। ‘লোকে বলে বলেরে, ঘর-বাড়ি ভালা নায় আমার; কি ঘর বানাইমু আমি শূন্যের মাঝার’-এমন অনেক ভাবধর্মী গানের রচয়িতা, মরমী সাধক হাসন রাজা ১৯২২ সালের ৬ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।

১৮৫৪ সালের ২১ ডিসেম্বর সুনামগঞ্জ শহরের সুরমা তীরের লক্ষ্মণশ্রী গ্রামে ধনাঢ্য জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। হাওর-বাওড় ও মেঘালয় পাহাড়ের পাদদেশের জেলা সুনামগঞ্জ ‘হাসন রাজার দেশ’ হিসেবেই পরিচিত। কিন্তু মরমী এই সাধকের জন্ম-মৃত্যুতে খুব একটা আয়োজন থাকে না সুনামগঞ্জে। পারিবারিকভাবেও কোনো অনুষ্ঠানের আয়োজন হয়না।

জীবদ্দশায় তিনি প্রায় ২০০ গান রচনা করেছেন। তার গানে উচ্চারিত হয় সহজ সরল ভাষায় মানবতার চিরন্তন বাণী। মরমী সাধনা দেওয়ান হাসন রাজা বাংলাদেশে দর্শনচেতনার সঙ্গে সংগীতের এক অসামান্য সংযোগ ঘটিয়েছেন। অধিকাংশ বিশেষজ্ঞের মতে লালন শাহের প্রধান পথিকৃত তিনি। আধ্যাত্মিক কবিও ছিলেন তিনি।

সকল ধর্মের বিভেদ অতিক্রম করে তিনি গেয়েছেন মাটি ও মানুষের গান। তার বিখ্যাত গানগুলোর মধ্যে রয়েছে, ‘সোনা বন্ধে আমারে দেওয়ানা বানাইলো’, ‘মাটির পিঞ্জরার মাঝে বন্দি হইয়ারে কান্দে হাসন রাজার মন মুনিয়ায়রে’, ‘হাছন রাজায় কয়, ‘মরিলে হইব মাটিতে বাসা ইত্যাদি।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরও ১৯২৫ সালে কলকাতায় এবং ১৯৩৩ সালে লন্ডনে হিবার্ট বক্তৃতায় হাসন রাজার দুটি গানের প্রশংসা করেছিলেন। কিন্তু প্রখ্যাত এই মরমী সাধকের জীবন-দর্শন ও গানের চর্চা এখন আর প্রাতিষ্ঠানিকভাবে হয় না বললেই চলে।