বিজয় দিবসে মমর ‘রায়ট লতা’

বিজয় দিবসে মমর ‘রায়ট লতা’

ডিসেম্বর ১৪, ২০২০ 0 By বিনোদন২৪.কম

বিজয় দিবস উপলক্ষ্যে নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধ ভিত্তিক বিশেষ নাটক ‘রায়ট লতা’। এতে দোলনের চরিত্রে অভিনয় করেছেন দর্শকপ্রিয় অভিনেত্রী জাকিয়া বারী মম আর মুক্তিযোদ্ধা স্বপনের চরিত্রে দেখা যাবে ইন্তেখাব দিনারকে।

নাটকটি রচনা ও পরিচালনা করেছেন সাইফুল জাহিদ। এতে আরো অভিনয় করেছেন শিল্পী সরকার অপু, সোহেল খান, হাসিমুন, লুনা, তরুণসহ অনেকে।

নাটকের গল্পে দেখা যাবে, চন্ডিপুর গ্রাম। হিন্দু মুসলমানের সহাবস্থান গ্রামটিতে। উলুধ্বনি আর আজানের শব্দে সন্ধ্যাবাতি জ্বলে সবার ঘরে। ১৯৭১ সাল। গ্রামটিতে হানাদার বাহিনীর আক্রমন হতে পারে যে কোন দিন। খবর পেয়ে সবাই গ্রাম ছাড়ছে।

দোলনের মামাও এসেছে তাদের পরিবারকে নিয়ে যেতে। দোলনের বাবা নেই তাই মামার দায়িত্ব অনেক। কিন্তু দোলনের দাদি বার্ধক্যজনিত কারণে বিছানায় পড়ে আছে। রাতের অন্ধকারে গ্রাম ছাড়ছে দোলনের মা। দুয়েকদিন পড় যদি সুযোগ হয় তবে মামা নৌকায় করে দাদিসহ দোলনকে নিয়ে যাবে।

দোলনের মা সংসারের সব বুঝিয়ে দিল দোলনকে। সকাল বেলা সুনশান নীরবতা। পানি আনার জন্য ভয়ে ভয়ে বাহির হয় দোলন। হঠাৎ লক্ষ্য করে একটি ভাসমান ডিঙ্গি নৌকা। কাছে যেতেই দেখতে পায় একজন আহত মুক্তিযোদ্ধা শুয়ে আছে। লোকটি এখনো জীবিত আছে। পা থেকে রক্ত ঝড়ছে।

দোলন তাকে নিজ বাড়িতে নিয়ে যায়। সেবা দিয়ে ভালো করে তোলার চেষ্টা করে। রায়ট লতা বেঁটে ক্ষতস্থানে দেয়। এদিকে মামা আসে দোলন ও তার দাদিকে নিয়ে যাওায়ার জন্য। নৌকায় করে যাবে। কিন্তু দোলন তো যেতে পারবে না।

মুক্তিযোদ্ধা স্বপন তো একা। মারাত্মক আহত হয়েছে। রক্ত ঝড়া কোনভাবেই থামছে না। আর যদি নৌকায় করে স্বপনকে নিয়ে যায় জলিল মাতব্বর ও তার লোকজনের চোখ এড়াতে পারবে না।

নির্মাতা সুত্রে জানা গেছে, মহান বিজয় দিবসের দিন বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভিতে রাত ৯.৩০ মিনিটে প্রচার হবে ‘রায়ট লতা’ নাটকটি।