তারেক মাসুদের আজ জন্মদিন

তারেক মাসুদের আজ জন্মদিন

ডিসেম্বর ৬, ২০২০ 0 By বিনোদন২৪.কম

বিকল্প ধারার চলচ্চিত্রের পথিকৃত নির্মাতা তারেক মাসুদ ‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শুটিংয়ের লোকেশন দেখে ফেরার সময় দুর্ঘটনায় প্রাণ হারান। ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় তিনি না ফেরার দেশে চলে যান। এ সময় তারেকের স্ত্রী ক্যাথরিন মাসুদও আহত হয়েছিলেন। চলচিত্রের জনপ্রিয় এই নির্মাতার আজ জন্মদিন।

আদম সুরত, মুক্তির গান, মুক্তির কথা, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ের মতো ছবি দিয়ে এই নির্মাতা বাংলা চলচ্চিত্রে নতুন ধারার সূচনা করেছিলেন। তার চলচ্চিত্র ‘মাটির ময়না’ প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কারে স্থান পেয়েছিল। অকাল প্রয়াত এই চলচ্চিত্রকার বেঁচে থাকলে ৬৪তম জন্মদিনে পা রাখতেন।

১৯৫৬ সালের ৬ ডিসেম্বর ফরিদপুরের ভাঙ্গার নুরপুর গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তার পিতা মশিউর রহমান মাসুদ, মাতা নুরুন্নাহার মাসুদ। তার জন্মদিন উপলক্ষে তার পৈতৃক নিবাস ভাঙ্গায় বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে তারেক মাসুদ ফাউন্ডেশন।

রবিবার বিকাল ৩ টায় ভাঙ্গা পৌরসভার নুরপুর মহল্লায় তারেক মাসুদের সমাধিতে পুস্পস্তবক অর্পণ ও সমাধি চত্বরে তারেক মাসুদের জীবন ও কর্মের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

আলোচনা সভা শেষে তারেক মাসুদ ফাউন্ডেশনের উদ্যোগে ভাঙ্গায় চার গুণী ব্যক্তির স্মরণে আয়োজিত ক্রিকেট টুর্নামেন্টের চ্যাম্পিয়ান ও রানার্সআপ দলের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। সন্ধ্যায় হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।