কে এই আদিল হুসেইন?

0
14

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ‘ব্যাটল ফর বেঙ্গল’ নামের ছবি নির্মিত হতে যাচ্ছে বলিউডে। এটি পরিচালনা করবেন দিল্লি ক্রাইম খ্যাত পরিচালক রিচি মেহতা। এই সিনেমায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করবেন ভারতের অভিনেতা আদিল হুসেইনের।

আদিল হুসেইন ভারতের শক্তিমান অভিনেতা হলেও বাংলাদেশের মানুষের কাছে তেমন পরিচিত নয়। তাই অনেকের মাঝে জানতে চান কে এই আদিল হুসেইন।

আদিল হুসেইনের জন্ম আসামের গোয়ালপাড়া জেলায়। সেখানেই তার শৈশব অতিবাহিত হয়। বাল্যকাল থেকেই বিদ্যালয়ে অনুষ্ঠিত নাটকে অভিনয় করতেন আদিল হুসেইন। কলেজে অধ্যয়নরত অবস্থায় তিনি ব্যাঙ্গাত্মক চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি কিছুকাল আসামের ভ্রাম্যমাণ থিয়েটারে অভিনয় করেছিলেন।

প্রায় ৬ বছর আসামে তার অভিনয় জীবন অতিবাহিত করেন। ১৯৯০ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত তিনি দিল্লিতে অবস্থিত রাষ্ট্রীয় নাট্য বিদ্যালয় থেকে অভিনয় শিক্ষা লাভ করেন। এরপর তিনি চার্লস ওয়ালেস ইন্ডিয়া ট্রাস্ট থেকে বৃত্তি নিয়ে লন্ডনের ড্রামা স্টুডিও থেকে অভিনয়ে উচ্চশিক্ষা লাভ করতে সক্ষম হন।

১৯৯৪ সালে আদিল হুসেইন আসামে ফিরে এসে ভ্রাম্যমাণ থিয়েটার হেঙুল থিয়েটারে যোগদান করেন। এরপর ৩ বছর থিয়েটারে অভিনয় করে দিল্লী চলে যান। অভিনেতা হিসেবে তিনি ১৯৯৯ সালে ওথেলো: এ প্লে ইন ব্ল্যাক অ্যান্ড হোয়াইট নাটকের জন্য এডিনবার্গ ফ্রিঞ্জ পুরস্কার লাভ করেন। এরপর তিনি রয়স্টেন এবেল পরিচালিত গুডবাই ডেসডিমোনা নাটকে অভিনয়ের জন্যও প্রশংসিত হন।

হাম্পির সোসাইটি ফোর আর্টিস্ট অ্যান্ড পারফর্মারের ২০০৪ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত প্রশিক্ষক হওয়া ছাড়াও হেগ শহরের রয়েল কনজারভেটরি অব পারফর্মিং আর্ট ও রাষ্ট্রীয় নাট্ বিদ্যালয়ের একজন অনিয়মিত প্রশিক্ষক রূপে কার্যনির্বাহ করেন।

মূলত তার জায়গাটা মঞ্চ। কিন্তু চলচ্চিত্রেও অভিনয় করেন। তাকে হিন্দি চলচ্চিত্রের বাইরে কলকাতার কয়েকটি গল্পনির্বর ছবিতেও দেখা গেছে। এছাড়াও তিনি দ্য রিলাকটেন্ট ফান্ডামেন্টেলিস্ট ও লাইফ অব পাই-এর মতো আন্তর্জাতিক পর্যায়ের চলচ্চিত্রেও অভিনয় করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here