সৌমিত্রের অবস্থা সংকটজনক

সৌমিত্রের অবস্থা সংকটজনক

নভেম্বর ১৪, ২০২০ 0 By বিনোদন২৪.কম

ভারতের বাংলা ছবির গুণী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের চেতনাস্তর পাঁচে নেমে গেছে। তার অবস্থা অত্যন্ত সংকটজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

গত বৃহস্পতিবার সৌমিত্রকে প্লাজমা থেরাপি দেয়া হয়। সে সময় তার শারীরিক অবস্থা স্থিতিশীলই ছিল। প্লাজমা-শোধনের সময় কোনো সমস্যা না হলেও বৃহস্পতিবার বিকেলের দিকে সৌমিত্রের হৃদস্পন্দন আচমকা অনিয়মিত হয়ে পড়ে এবং শারীরিক অবস্থা বেশ অস্থির হয়ে যায়।

বৃহস্পতিবার রাতে সৌমিত্রের মেডিকেল বোর্ডের প্রধান চিকিৎসক অরিন্দম কর জানিয়েছিলেন, শারীরিক অস্থিরতা দ্রুত সামলে নেয়া হয়। কিন্তু শুক্রবার তার অবস্থার আরো অবনতি হয়। অভিনেতার চেতনাস্তর পাঁচে নেমে গেছে।

সাধারণত এই চেতনাস্তর তিন পর্যন্ত নেমে গেলেই চিকিৎসকরা ব্রেন ডেথ হিসেবে মেনে নেন। কয়েকদিন আগেও সৌমিত্রের চেতনাস্তর ৯ থেকে ১০-এর মধ্যে ছিল।

সৌমিত্রের হৃৎস্পন্দনও স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি বলে জানানো হয়েছে হাসপাতাল থেকে। তার কিডনির অবস্থা নিয়েও আশঙ্কায় চিকিৎসকরা। এমনকী চিকিৎসকদের দিনরাত পরিশ্রমেও ফল মিলছে না তেমন।

জানা গেছে, বৃহস্পতিবারও ফের জ্বর এসেছিল অভিনেতার। চিকিৎসকরা মনে করছেন, কোনো সংক্রমণের জন্য নয় বরং বারংবার রক্ত দেয়ার জেরেই অ্যান্টিজেন-অ্যান্টিবডি প্রতিক্রিয়ায় এই জ্বর আসছে তার।

হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, আজ দ্বিতীয় দফায় প্লাজমাফেরেসিস হবে সৌমিত্রের। কোভিড রিলেটেড এনসেফালোপ্যাথি সামলানোর জন্যই অভিনেতার প্লাজমা-শোধন করা হয়েছে বৃহস্পতিবার। আশা করা হচ্ছিল, এতে আচ্ছন্নভাব ধীরে ধীরে কাটতে পারে সৌমিত্রের। কিন্তু এর বিপরীত হয়েছে।

এক মাসেরও বেশি সময় ধরে হাসপাতালে ভর্তি রয়েছেন সৌমিত্র। চিকিৎসা চলাকালীন তার শারীরিক অবস্থার উত্থান-পতন লেগেই ছিল।