এখনো প্রায় চেতনাহীন সৌমিত্র চট্টোপাধ্যায়

0
67

আজ ৩৬ দিন ধরে কলকাতার বেলভিউ নার্সিংহোমে চিকিৎসাধীন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। রয়েছেন ভেন্টিলেশনে, অনেকটাই চেতনাহীন অবস্থায়।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের চিকিৎসক দলের প্রধান অরিন্দম কর বলেছেন, প্রবীণ অভিনেতা ভালো নেই। চেতনা অনেকটাই নেই। মাঝেমধ্যে সাড়া দিলেও তা সাময়িক মুহূর্তের জন্য। স্নায়ু সমস্যার উন্নতি দেখা যায়নি। দু-একবার চোখ মেলে তাকান ঠিকই, তবে তাকে সাড়া দেওয়া বলা যায় না। কিডনির কাজ এখনো স্বাভাবিক হয়নি। তাই গত রবিবার ফের ডায়ালাইসিস করা হয়েছে।

এই চিকিৎসক আরো বলেছেন, এখনো সৌমিত্র চট্টোপাধ্যায়ের পুরোপুরি জ্ঞান ফেরেনি। তাই তার ফুসফুসে বেশি মাত্রায় অক্সিজেন পৌঁছে দেওয়ার জন্য তার ট্র্যাকিওস্টমি করা হবে শিগগিরই। যদিও তার এখন রক্তচাপ স্বাভাবিক। তার জ্ঞান আসছে, আবার যাচ্ছে। বেশি সময় থাকছে না জ্ঞান। তবে গত ৪৮ ঘণ্টায় সৌমিত্র চট্টোপাধ্যায়ের নতুন করে জ্বর আসেনি। রয়েছেন এখনো ভেন্টিলেশনে।

তিনি জানান, কয়েক দিন ধরে তার ইনফেকশন কমাতে তাকে অ্যান্টিবায়োটিক দেওয়ায় তার দুটি কিডনিই ক্ষতিগ্রস্ত হয়। সে কারণে এখন এক দিন পরপর ডায়ালাইসিস করা হচ্ছে।

চিকিৎসক অরিন্দম কর জানিয়েছেন, রক্তরোগ ও কিডনি বিশেষজ্ঞরা এখন তাকে দেখছেন- তার এই বয়সে প্লাজমাফেরোসিস কাজ করবে কি না তা নিয়ে ভাবছেন তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here