২,৮৬৬ কোটি রুপি সম্পদের মালিক অমিতাভ বচ্চন

0
16

বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চন ৭৮ বছরেও চির তরুণের মতো দাপিয়ে কাজ করছেন। এখনো প্রাণবন্ত তিনি। এই বলিউড সুপারস্টার শুধু অভিনয় বাইরে ব্যবসা-বাণিজ্যেও সফল, অবদান রেখেছেন রাজনীতিতেও।

১৯৪২ সালে ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদে হিন্দু শিখ পরিবারে অমিতাভ বচ্চনের জন্ম। অভিনয় জগতে অভিষেক ঘটে ১৯৬৯ সালে খাজা আহমেদ আব্বাস পরিচালিত ‘সাত হিন্দুস্তানি’ সিনেমায়। প্রথম সিনেমাতেই তাক লাগিয়ে দেন তিনি। সেরা নবাগত হিসেবে অর্জন করেন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এরপর আর তাকে পেছনে তাকাতে হয়নি, অর্থ-বিত্ত আর খ্যাতিতে তিনি এখন ঈর্ষণীয় একজন। বর্তমানে ভারতের সবচেয়ে জনপ্রিয় শো ‘কৌন বনেগা ক্রোড়পতি’ উপস্থাপন করেন তিনি।

অমিতাভ বচ্চনের মোট সম্পদের পরিমাণ ৪০০ মিলিয়ন ডলার (দুই হাজার ৮৬৬ কোটি ১৬ লাখ রুপি)। তার এই আয় শুধু অভিনয় থেকে আসেনি। বেশ কিছু ব্যবসা-বাণিজ্যেও তিনি নিজেকে জড়িয়েছেন।

জানা গেছে, ২০১৩ সালে জাস্ট ডায়াল কম্পানির ১০ শতাংশ শেয়ার কিনেছেন। এ বিনিয়োগে কয়েক বছরেই বেশ লাভবান হয়েছেন তিনি। ক্লাউড কমপিউটিং প্রতিষ্ঠান স্ট্যাম্পেড ক্যাপিটালেও তার শেয়ার আছে ৩.৪ শতাংশ। এ ছাড়া যুক্তরাষ্ট্রভিত্তিক কনসালটিং কম্পানি মেরিডিয়ান টেকের প্রায় দুই লাখ ৫০ হাজার ডলারের শেয়ার তার পরিবারের।

অভিনয় থেকে সাময়িক বিরতি নিয়ে রাজনীতিতেও যোগ দিয়েছিলেন অমিতাভ বচ্চন। ১৯৮৪ সালে পারিবারিক বন্ধু রাজীব গান্ধীর সমর্থনে এলাহাবাদে লোকসভা নির্বাচনে অংশ নেন। ভারতের উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী এইচ এন বহুগুনার বিরুদ্ধে নির্বাচনে দাঁড়ান এবং সাধারণ নির্বাচনের ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পার্থক্যে জয়ী হন।

তবে তিন বছর পর রাজনীতিকে ‘নর্দমা’ আখ্যা দিয়ে পদত্যাগ করেন তিনি। এরপর আর তাকে রাজনীতিতে দেখা যায়নি। ১৯৮৮ সালে ফের অভিনয়ে ফেরেন অমিতাভ। এখনও চলছে লাইট-ক্যামেরা আর অ্যাকশনের ব্যস্ততা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here