সৌমিত্রকে নিয়ে এখনও উদ্বেগ কাটেনি

0
9

এখনও চিকিৎসকদের উদ্বেগ কাটেনি পশ্চিমবঙ্গের অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে নিয়ে। ভেন্টিলেশন সাপোর্ট দিয়েও তার অক্সিজেন স্যাচুরেশন ৯৫ শতাংশের আশপাশে, যা মোটেও স্বাভাবিক বলে মনে করছেন না চিকিৎসকরা।

বৃহস্পতিবার অনেক ডাকাডাকিতে দুপুরের দিকে ৪৮ ঘণ্টা পর অল্প চোখ খুলেন তিনি। ডা. অরিন্দম কর বলেছেন, ‌একে শারীরিক অবস্থার উন্নতি হিসেবেই দেখছি।

কোভিড এনসেফেলোপ্যাথিতে ক্রমশ চেতনা হারিয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। নেমে গেছে গ্লাসগো কোমা স্কেল। কাজ করছে না দুটি কিডনি। তিনটি ধাপে তার ডায়ালিসিস চলবে। দুটি ধাপ শেষ হয়ে এসেছে। ডাক্তারদের চিন্তায় রেখেছে তার হিমোগ্লোবিনের মাত্রা।

শারীরিক পরীক্ষা করে দেখা যায়, বৃহস্পতিবারও হিমোগ্লোবিনের মাত্রা অনেকটাই নেমে যায়। দ্রুত তা স্বাভাবিক করতে রক্ত দেওয়া হয়েছে অভিনেতাকে। ৮৫ বছরের অভিনেতার স্নায়বিক অবস্থার উন্নতি যেটুকু চোখে পড়ছে, তা অত্যন্ত ধীর গতির। বৃহস্পতিবার দুপুরে চিকিৎসকরা অনেকবার তার নাম ধরে ডাকলে সামান্য চোখ মেলে তাকান তিনি।

টানা ২৪ দিন ধরে বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন তিনি। দীর্ঘ এই চিকিৎসা প্রক্রিয়া স্বাভাবিকভাবেই কিছু পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করেছে।

চিকিৎসকরা জানিয়েছেন, সৌমিত্র চট্টোপাধ্যায়ের শরীরে সমস্যা বাড়িয়েছে কোভিড এনসেফ্যালোপ্যাথি। তারপর থেকেই তার চেতনা ক্রমশ কমতে শুরু করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here