‘লীলা নাগ’ হচ্ছেন আফসানা মিমি

‘লীলা নাগ’ হচ্ছেন আফসানা মিমি

অক্টোবর ৪, ২০২০ 0 By বিনোদন২৪.কম

ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম বিপ্লবী নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে দুটি সিনেমা নির্মিত হচ্ছে, যার একটি নির্মাণ করছেন তরুণ নির্মাতা রাশিদ পলাশ। ‘প্রীতিলতা’ শিরোনামের এ সিনেমাটির শুটিং শুরু হচ্ছে ১ নভেম্বর থেকে। সিনেমাটির কেন্দ্রীয় ‘প্রীতিলতা’ চরিত্রে অভিনয় করছেন পরীমনি।

এবার জানা গেল, সিনেমাটির ‘লীলা নাগ’ চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন জনপ্রিয় অভিনেত্রী ও পরিচালক আফসানা মিমি। এ তথ্য নিশ্চিত করেছেন সিনেমাটির পরিচালক রাশিদ পলাশ।

তিনি বলেন, সিনেমারটির ‘লীলা নাগ’ চরিত্রের জন্য আমারা এমন একজনকে খুঁজছিলাম যার সঙ্গে চরিত্রে শতভাগ যায়। এরপর আমাদের মাথায় মিমি আপার নাম আসে। সম্প্রতি আমারা মিম আপার সঙ্গে বসেছিলাম তিনি মৌখিকভাবে সিনেমাটিতে কাজ করার জন্য ডেট দিয়েছেন। এই সপ্তাহে বা আগামী সপ্তাহে আমরা কাগজপত্রের যে অংশটা বাকী আছে সেটি সেরে ফেলবো।

প্রীতিলতা ওয়াদ্দেদার বিপ্লবী জীবনের প্রশিক্ষণ নিয়েছিলেন ঢাকায় শ্রীসংঘের ‘দীপালী সঙ্ঘ’ নামে একটি মহিলা শাখায়। লীলা নাগের (বিয়ের পর লীলা রায়) নেতৃত্বে এই সংগঠনটি নারীশিক্ষা প্রসারের জন্য কাজ করত। গোপনে তারা মেয়েদের বিপ্লবী সংগঠনে অন্তর্ভুক্ত করার কাজ ও করত। ইডেন কলেজের শিক্ষক নীলিমাদির মাধ্যমে লীলা রায়ের সঙ্গে প্রীতিলতার পরিচয় হয়েছিল। তাদের অনুপ্রেরণায় দীপালী সঙ্ঘে যোগ দিয়ে প্রীতিলতা লাঠিখেলা, ছোরাখেলা ইত্যাদি বিষয়ে প্রশিক্ষন নেন।

‘প্রীতিলতা’ সিনেমার চিত্রনাট্য লিখেছেন গোলাম রাব্বানী। নভেম্বর ঢাকা, চট্টগ্রাম ও কলকাতায় ছবিটির শুটিংয়ের প্রাথমিক পরিকল্পনা রয়েছে সিনেমাটির।

১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের পটিয়ার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন প্রীতিলতা। তিনি ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণশেষে গুলিবিদ্ধ হন। গুলিবিদ্ধ অবস্থায় ধরা পড়ার আগে সঙ্গে রাখা পটাশিয়াম সায়ানাইড খেয়ে মাত্র ২১ বছর বয়সে আত্মাহুতি দেন।