ঢাকাই ছবিতে গাইবেন কবীর সুমন

0
11

কলকাতার এই কিংবদন্তি প্রথমবারের মতো ঢাকাই সিনেমার কোনো গানে কণ্ঠ দিচ্ছেন। ‘প্রীতিলতা’ সিনেমার জন্য ‘একবার বিদায় দে মা ঘুরে আসি/ হাসি হাসি পরব ফাঁসি দেখবে ভারতবাসী’ শিরোনামে গানটিতে নতুন করে কণ্ঠ দিচ্ছেন এই শিল্পী। সোমবার এ তথ্য নিশ্চিত করেছেন সিনেমাটির পরিচালক রাশিদ পলাশ।

রাশিদ পলাশ বলেন, কবীর সুমন দাদা আমাকে জানিয়েছেন, তিনি প্রথমবার বাংলাদেশের সিনেমার গানে কণ্ঠ দিচ্ছেন। আর এমন একটি সিনেমার গানে কণ্ঠ দিতে পেরে তার গর্ব হচ্ছে।

ভিডিও বার্তায় কবীর সুমন জানিয়েছেন, কিছুদিন আগে বাংলাদেশ থেকে রাশিদ পলাশ আমাকে ফোন করেন এবং জানান যে তারা কয়েকজন মিলে শহীদ প্রীতিলতাকে নিয়ে চলচ্চিত্র বানাচ্ছেন। আমাকে একটি গান করতে বলেন। আমি প্রীতিলতা চলচ্চিত্রের জন্য গানটি স্বকণ্ঠে গেয়ে দেবো। আমাকে এই গানটির জন্য স্মরণ করায় গর্ববোধ করছি। টিম প্রীতিলতা নামে যে সংগঠনটি এই মুভিটা করছে, আমি এখন থেকে টিম প্রীতিলতারই একজন সদস্য। আমি প্রাণ খুলে চাই ছবিটা সার্থক হোক। লোকে ছবিটা দেখুক।

জানা গেছে, ভারতের বাঁকুড়ার লোককবি পীতাম্বর দাস গানটির রচনা ও সুর করেন। তবে কেউ কেউ মনে করেন গানটি মুকুন্দ দাসের। লতা মঙ্গেশকরের কণ্ঠে ১৯৬৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘সুভাষচন্দ্র’ চলচ্চিত্রে এই গানটি প্রথম ব্যবহার হয়েছিল। এরপর অনেক শিল্পীই এই গান করেছেন। তবে কবীর সুমন প্রথমবারের মতো গাইছেন।

সিনেমাটির প্রীতিলতা চরিত্রে অভিনয় করছেন পরীমনি। ‘লীলা নাগ’ চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন জনপ্রিয় অভিনেত্রী আফসানা মিমি। সিনেমাটির কস্টিউম ডিজাইনার হিসেবে কাজ করছেন বিবি রাসেল। ইউফরসির ব্যানারে আগামী ১ নভেম্বর থেকে ঢাকায় সিনেমাটির শুটিং শুরু হওয়ার কথা রয়েছে।

১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের পটিয়ার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন প্রীতিলতা। তিনি ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণশেষে গুলিবিদ্ধ হন। গুলিবিদ্ধ অবস্থায় ধরা পড়ার আগে সঙ্গে রাখা পটাশিয়াম সায়ানাইড খেয়ে মাত্র ২১ বছর বয়সে আত্মাহুতি দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here