জয়ার অভিনয় জীবনের যত গুরুত্বপূর্ণ পয়েন্ট

জয়ার অভিনয় জীবনের যত গুরুত্বপূর্ণ পয়েন্ট

অক্টোবর ২৮, ২০২০ 0 By বিনোদন২৪.কম

বহুমাত্রিক অভিনয় শিল্পীর নাম জয়া আহসান। যিনি ছোট পর্দা পেরিয়ি বড় পর্দায় সফল। সেই সফলতাকে সঙ্গী করে ওপার বাংলার ছবিতেও নাম লেখান। সেখানেও পেয়েছেন সেরা অভিনেত্রীর খেতাব। দেশে চলচ্চিত্রে অভিনয়ের পেয়েছেন চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

ডুব সাঁতার, ব্যাচেলর, গেরিলা, চোরাবালি, জিরো ডিগ্রী, সিটি অব জয়, রাজ কাহিনী, বিসর্জন, রবিবার, কণ্ঠ, দেবী, বিজয়া, বিনি সুতোয়- ছবিগুলো জয়া আহসানকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়।

তার অভিনয় জীবনের সাফল্যর পেছনে যে কারণ রয়েছে তা নিয়ে কথা বলেছেন দুই বাংলার এই জনপ্রিয় অভিনেত্রী।

জয়া আহসান বলেন, অভিনয় জীবনের প্রথম টার্নিং পয়েন্ট, টেলিভিশন থেকে চলচ্চিত্রে আসার সিদ্ধান্ত। চলচ্চিত্রে আসার পর আর টেলিভিশন নাটকে ফিরিনি।

দ্বিতীয় টার্নিং পয়েন্ট, কলকাতার চলচ্চিত্রে অভিনয় করতে যাওয়া এবং সেই সময়গুলো। এটা ২০১৩ সালের দিকে। সেখানে ‘আবর্ত’ নামে চলচ্চিত্রে প্রথম অভিনয় করেছি।

তিনি বলেন, মনের কথা শুনেই প্রতিটা চলচ্চিত্রে অভিনয় করেছি। আমাকে ভেবেই যে ছবির চরিত্র লেখা হয়েছে সেখানেই শুধু অভিনয় করেছি।

নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ ছবিটা তার জীবনে আরেকটি বড় টার্নিং পয়েন্ট জানিয়ে তিনি বলেন, ছবির বিলকিস বানু চরিত্রে অভিনয় করেছিলাম। এই ছবিতে অভিনয় করে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছি। ১০টি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নেয় ছবিটা।

কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব নিয়ে তিনি বলেন, ২০১৩ সালে ৬৬তম কান চলচ্চিত্র উৎসবের মতো বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে আমাকে আমন্ত্রণ জানানো সত্যি অভিনয় জীবনের জন্য বড় স্বীকৃতি। এই উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণ ছিল আমার অভিনয় জীবনের আরেক টার্নিং পয়েন্ট।

জয়া আহসান বেশ কিছু ছবির কাজ শেষ করেছেন। প্রত্যেকটি ছবিতেই কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জয়া। করোনাভাইরাসের কারণে ছবিগুলো মুক্তি পাচ্ছে না। ছবিগুলো হচ্ছে কৌশিক গাঙ্গুলীর ‘অর্ধাঙ্গিনী’, সায়ন্তন মুখোপাধ্যায়ের ‘ঝরা পালক’, সৌকর্য্য ঘোষালের ‘ভূতপরী’, নূরুল আলম আতিক পরিচালিত ‘পেয়ারার সুবাস’ ও মাহমুদ দিদার পরিচালিত ‘বিউটি সার্কাস’।

এর বাইরেও করোনার সময়ে দেশেই একটি ছবির কাজ শেষ করেছেন জয়া আহসান। নাম ঠিক না হওয়া ছবিটি ও শিগগিরই মুক্তি পাবে। এছাড়া কলকাতা ও ঢাকায় বেশ ছবির কাজ হাতে রয়েছে এই অভিনেত্রীর।