জাতীয় নাট্যশালার মিলনায়তন খুলবে ২৩ অক্টোবর

জাতীয় নাট্যশালার মিলনায়তন খুলবে ২৩ অক্টোবর

অক্টোবর ২, ২০২০ 0 By বিনোদন২৪.কম

করোনাভাইরাসের কারণে ছয় মাসের বেশি সময় ধরে বন্ধ থাকার পর নাটক মঞ্চায়নের জন্য খুলে দেওয়া হবে রাজধানীর জাতীয় নাট্যশালা। এ লক্ষ্যে আগামী ২৩ অক্টোবর থেকে প্রাথমিকভাবে সপ্তাহে দুই দিন বাংলাদেশে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মিলনায়তনগুলো বরাদ্দ দেওয়া হবে।

এরইমধ্যে সরকারের স্বাস্থ্যবিধির সঙ্গে সমন্বয় করে মিলনায়তন ব্যবহার এবং নাটক মঞ্চায়নের জন্য একটি নীতিমালা তৈরি করা হয়েছে।

জানা গেছে, প্রাথমিক পর্যায়ে সপ্তাহে শুক্র ও শনিবার এবং সরকারি ছুটির দিনগুলোতে মিলনায়তনের বরাদ্দ দেওয়া হবে। দর্শকের বসার জন্য এক-তৃতীয়াংশ আসন ব্যবহার করা যাবে। কোন কোন আসন ব্যবহার করা যাবে, তাও নির্ধারণ করে দেওয়া হবে। আর পরিস্থিতি স্বাভাবিক থাকলে এবং যথাযথ স্বাস্থ্যবিধি মানা হলে সপ্তাহের সব দিনেই মিলনায়তন বরাদ্দ দেওয়ার হবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি সূত্র জানিয়েছে, একাডেমির মিলনায়তন পুরোপুরি জীবাণুমুক্ত করার পাশাপাশি আগত দর্শকের শরীরের তাপমাত্রা মেপে হলে প্রবেশ করানো হবে। এ ছাড়া দর্শকের মাস্ক পরা বাধ্যতামূলক করা হতে পারে।

করোনা পরিস্থিতির কারণে গত ১৮ মার্চ থেকে সারা দেশে নাট্যপ্রদর্শনী বন্ধ ঘোষণা করেছিল বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। এরপর থেকে শিল্পকলা একাডেমিতে নাটক মঞ্চায়নের অনুমতি না মিললেও ঢাকার নাট্যদলগুলো নাটক মঞ্চায়ন করেছে। গত ২৮ আগস্ট বন্ধ থাকার পর ‘লালজমিন’ নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে থিয়েটারের দরজা খোলে।

এদিকে, আজ শুক্রবার সন্ধ্যা ৭ টায় বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহীম মঞ্চে আয়োজন করা হয়েছে ‘লালজমিন’ নাটকটির দেশব্যাপী প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান। শুন্যন রেপারটরি থিয়েটারের প্রথম প্রযোজনা এবং ২৪৮তম মঞ্চায়নের এই নাটকটি রচনা করেছেন মান্নান হীরা। নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী এবং অভিনয় করবেন মোমেনা চৌধুরী।