জন্মদিনে কী করছেন শাবনাজ

0
16

এহতেশাম পরিচালিত ‘চাঁদনী’ সিনেমাতে অভিনয় করেই সারা দেশে সাড়া ফেলেছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নায়িকা শাবনাজ। সেই সময়কার দর্শকের কাছে শাবনাজ-নাঈম সিনেমার প্রিয় তারকা জুটিতে রূপান্তরিত হয়েছিলেন। যে কারণে তারা দু’জন পরবর্তীতে টানা কয়েক বছর জুটি হিসেবে সিনেমায় অভিনয় করেছিলেন আলোচনার শীর্ষে।

তবে ১৯৯৪ সালের ৫ অক্টোবর শাবনাজ নাঈমকে বিয়ের পর ধীরে ধীরে সিনেমাতে কাজ করা কমিয়ে দেন এবং এক সময় এসে দু’জনেই সিনেমায় কাজ করা বন্ধ করে দেন।

আজ শাবনাজের জন্মদিন। জন্মদিন উপলক্ষে নেই বিশেষ কোনো আয়োজন। কারণ করোনার কারণে সবাই ঘরেই নিরাপদে সময় কাটাচ্ছেন। শাবনাজ জানান, স্বামী চিত্রনায়ক নাঈম ও দুই কন্যা নামিরা ও মাহাদিয়ার সঙ্গেই সময় কাটবে তার।

সিনেমার রুপালি পর্দায় শাবনাজকে সর্বশেষ দর্শক দেখেছেন ‘ডাক্তার বাড়ি’ সিনেমায়। সিনেমাটি ২০০৮ সালে মুক্তি পায়। এরপর আর নতুন কোনো সিনেমাতে দেখা যায়নি শাবনাজকে।

প্রয়াত নাট্যব্যক্তিত্ব আব্দুল্লাহ আল মামুনের ‘জনম জনম’ ধারাবাহিক নাটকে অভিনয়ের পর নাটকে অভিনয়েও আর দেখা যায়নি তাকে। এই ধারাবাহিকটি প্রচার হতো এটিএন বাংলায়। চলতি বছরেই শাবনাজ বাংলাদেশ টেলিভিশনে একজন তালিকাভুক্ত শিল্পী হয়েছেন।

তবে কী অভিনয়ে ফিরছেন? এমন প্রশ্নের জবাবে শাবনাজ বলেন, সত্যি বলতে কী, সিনেমাতে বা নাটকে অভিনয়ের প্রস্তাব যে একেবারেই আসে না, তা কিন্তু নয়। কিন্তু আমি যে ধরনের সিনেমা-নাটকে অভিনয় করতে চাই সেই ধরনের গল্প কিন্তু আমি পাই না। ঘোষণা দিয়ে আমি কিন্তু অভিনয় ছেড়ে দেইনি। আমি যেভাবে এখন আমার জীবনে অভ্যস্ত, যেভাবে চলাফেরা করে অভ্যস্ত সেই ভাবনা মাথায় রেখে যদি কেউ গল্প লিখেন এবং গল্প যদি আমার পছন্দ হয় তাহলে হয়তো অভিনয়ে ফেরার বিষয়টি ভেবে দেখা যেতে পারে।

তিনি বলেন, দীর্ঘদিন অভিনয়ে নেই বলে ফেরার আগ্রহটাও কিন্তু প্রবল নয়। আমার এবং নাঈমের প্রতিদিনের গল্পে কিন্তু সিনেমা জীবনের দিনগুলোর কথা চলেই আসে। আমরাও ভীষণ মিস করি সেসব ফেলে আসা দিনগুলো।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here