উৎসবের আমেজ ফিরছে কানে

0
12

করোনাভাইরাসের কারণে ‘কান চলচ্চিত্র উৎসব’ এর ৭৩তম আসর শুধু অফিসিয়াল সিলেকশন ঘোষণার মধ্যেই সীমিত ছিল। এ নিয়ে আয়োজকদের অতৃপ্তির কমতি নেই। তবুও উৎসব নিয়ে আশা ছাড়তে রাজি নয় কর্তৃপক্ষ।

চলতি বছরের মূল আসর বাতিল হলেও তিন দিনের বিশেষ একটি আয়োজনের পরিকল্পনা করেছেন তারা। কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্তিভাল ভবনে আগামী ২৭ অক্টোবর থেকে ২৯ অক্টোবর রয়েছে ‘টোয়েন্টি টোয়েন্টি স্পেশাল কান’।

কান সিটি কাউন্সিলের সঙ্গে যৌথভাবে এই বিশেষ আয়োজন করেছে উৎসব কর্তৃপক্ষ। ফলে ফ্রান্সের দক্ষিণ উপকূলীয় শহরে ফের চলচ্চিত্রের ডানা উড়ে বেড়াবে!

জানা গেছে, এবারের অফিশিয়াল সিলেকশনকে সম্মান জানাতে এ আয়োজন। ‘স্পেশাল কান ২০২০’ ইভেন্টটিতে চারটি সিনেমা প্রদর্শিত হবে। লুই লুমিয়ের মিলনায়তনে উপস্থিত থেকে এ আয়োজন উপভোগ করতে পারবেন দর্শক।

এ আসরের অন্যতম আকর্ষণ প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং সিনেফঁদাসো শাখায় শিক্ষার্থীদের নির্মিত ছবির প্রদর্শনী। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলোর মধ্যে পাম দ (স্বর্ণ পাম) বিজয়ীর নাম ঘোষণা করবেন বিচারক।

ফরাসি নির্মাতা ইমানুয়েল কুরকল পরিচালিত ‘দ্য বিগ হিট’ প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হবে উৎসব। অন্য ছবিগুলো হলো জাপানের নাওমি কাওয়াসে পরিচালিত ‘ট্রু মাদারস’, জর্জিয়ার ডেয়া কুলুম্বেগাশভিলির ‘বিগিনিং’ এবং ফ্রান্সের ব্রুনো পোদালিদেস পরিচালিত ‘দ্য ফ্রেঞ্চ টেক’।

সিনেমার নির্মাতা ও কলা-কুশলীরা উপস্থিত থাকছেন বিশেষ এ আয়োজনে। থাকছে রেড কার্পেট ও ডিনার। এবারের উৎসব আয়োজন না হলেও কান কর্তৃপক্ষ জানায়, উৎসবের ৭৪তম আসর অনুষ্ঠিত হবে আগামী বছরের ১১-২২ মে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here