শাকিব খানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ

0
35

দেশের শীর্ষ নায়ক শাকিব খানের বিরুদ্ধে অভিযোগ করেছেন গুণী সংগীতশিল্পী দিলরুবা খান। কপিরাইট আইন অমান্যের কারণ দেখিয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩ ধারায় শিল্পীর পক্ষে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছেন ওলোরা আশফাক অ্যান্ড অ্যাসোসিয়েটস।

অভিযোগে একটি মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠানের পাঁচ কর্মকর্তার নামও রয়েছে। দিলরুবা খানের গাওয়া ‘পাগল মন’ গানের কিছু অংশ হুবহু শাকিব খান প্রযোজিত ছবি ‘পাসওয়ার্ড’ ছবিতে ব্যবহার করা এবং তা বাণিজ্যিকভাবে মুঠোফোনের ইন্টারনেট প্যাকেজে অনুমতি ছাড়া ব্যবহার করায় এই অভিযোগ দায়ের করা হয়েছে।

‘পাগল মন’ গানটি নব্বইয়ের দশকে গেয়েছেন দিলরুবা খান। এই গানের কথা লিখেছেন আহমেদ কায়সার ও সুরকার আশরাফ উদাস। গানটি তিনজনেরই কপিরাইট করা আছে বলে জানালেন দিলরুবা খান। দিলরুবা খান জানান,  শাকিব খান তার প্রযোজিত ছবিতে গানের কিছু অংশ ব্যবহার করার ক্ষেত্রে কোনো অনুমতি নেননি। বিষয়টি জানার পর তিনি আইনজীবীর দ্বারস্থ হন।

কপিরাইট আইনে অভিযোগ দায়ের করেন।

এদিকে বিষয়টি নিয়ে আইনজীবী ওলোরা আফরিন বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ দায়েরের আগে আমরা একটা আইনি নোটিশ পাঠিয়েছিলাম। সমঝোতার আহ্বান করেছিলাম, কিন্তু তিনি কোনো সমঝোতা করেননি। আমরা কপিরাইট আইন ভঙ্গের জন্য ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করেছি। বিষয়টি নিয়ে শাকিব খানের বক্তব্য ছিল, গানের দুই লাইন ব্যবহার করে কেন ক্ষতিপূরণ দিতে হবে। কিন্তু আমার কথা ছিল, দুই লাইন হোক কিংবা দুটি শব্দ হোক, অনুমতি ছাড়া ব্যবহার করা হয়েছে। লকডাউন শুরুর আগে বিষয়টি নিয়ে শাকিব খানের সঙ্গে আলাপ হয়, কিন্তু তারা বিষয়টি আমলে নেয়া হয়নি। গানটি একজন ভারতীয় সংগীত পরিচালককে দিয়ে করানো হয়েছে। এরই মধ্যে গানটি ১৯ মিলিয়ন ভিউ পার করেছে। কতবার গানের বিষয়টি সুরাহার জন্য চেষ্টা করে কোনো সাড়া পাইনি। এখন আদালত বন্ধ, সেহেতু এগোতে পারছি না, যেহেতু সাইবার ক্রাইম খোলা, তাই ডিজিটাল মামলার কাজটা শুরু করি। অভিযোগ দিয়ে এলাম। তদন্ত শুরু হবে। পরে মামলা তো হবে। আদালত খুললেই কপিরাইট লঙ্ঘন ও ক্ষতিপূরণের জন্য মামলা করব।

গত বছরের মে মাসে শাকিব খানের ইউটিউবে ‘পাসওয়ার্ড’ ছবির ‘পাগল মন’ গানটি প্রকাশিত হয়। ভারতীয় সংগীত পরিচালক লিংকন গানটির সুর ও সংগীত পরিচালনা করেন। গানটিতে কণ্ঠ দেন অশোক সিং। মালেক আফসারী পরিচালিত এই ছবির গানে পর্দায় ঠোঁট মিলিয়েছেন শাকিব খান ও বুবলী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here