আসছে ফোক রিয়েলিটি শো ‘বাংলার গায়েন’

0
16

জনপ্রিয় বেসরকারি টেলিভিশন আরটিভি শুরু করছে ফোক গানের নতুন রিয়েলিটি শো ‘বাংলার গায়েন’। নতুন এই আয়োজনে অনলাইনে অংশ নিতে পারবেন দেশ-বিদেশের প্রতিভাবান শিল্পীরা।

বৃহস্পতিবার (১১ জুন) রাত ৯টা ৪০ মিনিটে আরটিভি অনলাইনের ফেসবুক পেজে লাইভের মাধ্যমে রিয়েলিটি শো’র উদ্বোধন করা হয়। আয়োজনে অংশ নেন বাংলাদেশ ও ভারতের জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও সঙ্গীতসংশ্লিষ্টরা।  

শান্তা জাহানের উপস্থাপনায় ফেসবুক লাইভে যুক্ত ছিলেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান, সঙ্গীতশিল্পী এস আই টুটুল, সুরকার ও সঙ্গীত পরিচালক শওকত আলী ইমন, সঙ্গীতশিল্পী ইবরার টিপু, ভারতীয় সঙ্গীতশিল্পী রকেট মণ্ডল, যুক্তরাষ্ট্র থেকে যুক্ত হন সায়রা রেজা, অস্ট্রেলিয়া থেকে যুক্ত হন সঙ্গীতশিল্পী মালা, যুক্তরাজ্য থেকে যুক্ত হন রুবায়েত জাহান ও রাজা কাশ্যপ।

অনলাইনে আয়োজন উদ্বোধন করেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান। তিনি বলেন, সব প্রিয় মুখগুলো একসঙ্গে দেখে ভালো লাগছে। আমরা একটি মহৎ কাজের জন্য সবাই এক হয়েছি। আমরা কেন এই আয়োজনে শুরু করলাম, সেটা জানা দরকার। আসলে আমরা সবাই ঘরে বন্দি তাই বলে কি আমাদের জীবন থেমে থাকবে? আমরা বীরের জাতি আমাদের এগিয়ে যেতে হবে। এজন্য আরটিভির এই ফোক রিয়েলিটি শো। আমাদের ট্যাগলাইন ‘ঘরেবন্দি সময়ে লোকগানের প্রতিযোগিতা’।

আমাদের দেশের মাটিটা ফোকের। যারা এই দেশ ছেড়ে বাইরে আছেন তারাও এই গানের চর্চা করছেন। আমরা এজন্য বাংলার গায়েন খুঁজছি। সবাইকে এগিয়ে আসার আহ্বান জানাই। আপনার গান ভালো হলে দর্শক আপনাকে খুঁজে নেবেন। আশা করছি দেশ বিদেশের শিল্পীরা এতে অংশ নেবেন। দেশের বাইরে অনেক মেধাবী মুখ আছে, যারা চর্চা করেন। আশা করি তারাও অংশ নেবেন। আমরা এও আশা করি কেউ যেন অনুভব না করেন আমরা বন্দী, এই সময়ের মধ্যেও আমরা কাজ করবো। আমাদের ফোক গানের এই আয়োজনে বেশ ভালো ভালো কিছু পর্ব আছে। দ্রুত আপনারা জানতে পারবেন। শীঘ্রই হয়তো আমরা ভালো সময় পাবো, এই সময় থেকে আমরা বেরিয়ে আসবো। তখন স্টুডিওতে জমকালো আয়োজন হবে। 

রিয়েলিটি শো নিয়ে শওকত আলী ইমন বলেন, এই মুহূর্তে এমন একটা শো দরকার ছিল। অনেক শিল্পী ঘরে বসে আসেন। তাদের একটা চর্চা করার সময়। আরটিভি এই সময় এগিয়ে এসেছে সেজন্য ধন্যবাদ। আশা করি দেশ বিদেশের ভালো কিছু শিল্পী আমরা পাবো।

ইবরার টিপু বলেন, আরটিভি কর্তৃপক্ষের আইডিয়া দারুণ। আমি মনে করি আমাদের ফোক গান আমাদের শক্তি। বাংলা ভাষাভাষীদের প্রাণ এই ফোক গান। এই সময়ের জন্য আরটিভির সিইও চমৎকার আইডিয়া এনেছেন। তবে এই আয়োজনে যারা অংশ নেবেন তাদের একটা বিষয়ে বিশেষ গুরুত্ব দিতে হবে, কারণ ভিডিও ক্লিপ যারা পাঠাবেন সবাইকে সচেতনভাবে গান পাঠাতে হবে।

রকেট মণ্ডল বলেন, আরটিভি ব্যতিক্রম উদ্যোগ নিয়েছে। গ্রাম-গঞ্জে অনেক গুণী শিল্পী আছেন। তারা পারবেন উঠে আসতে। যারা অংশ নেবেন অনেক বেশি স্পষ্টভাবে গান সেন্ড করতে হবে। বিচারক যারা আছেন সবাই বেশ বিজ্ঞ।

সায়রা রেজা বলেন, আরটিভির বিশাল আয়োজন, বিশাল ব্যবস্থার জন্য ধন্যবাদ। এখন আমাদের পরিস্থিতি একটু ভালো। মানুষ করোনার বিষয়ে শুনতে শুনতে মানুষ কিছুটা বিষণ্ণ। ঘরে বসে মানুষ গান শুনাবেন এটা বেশ ভালো ব্যাপার, এটা বড় সুযোগ। যারা এখনও নিজের প্রতিভা প্রকাশ করতে পারেননি, তাদের জন্য ভালো উদ্যোগ।

মালা বলেন, আরটিভি বাংলা গানের সঙ্গে ছিল। আমি দেশের বাইরে অনেক দিন ধরে আছি। আমি চেষ্টা করি ফোক গান গাইতে। আমাদের আছে সমৃদ্ধ ফোক গানের ভান্ডার আছে। আমাদের ঐতিহ্য আমাদের ফোক গান। আরটিভির এই সুযোগ পেয়ে দেশের বাইরের বাঙালি, বাংলা ভাষাভাষী এই আয়োজনে যুক্ত হতে পারবেন।  

রাজা কাশ্যপ বলেন, এই মহৎ উদ্যোগের জন্য আরটিভির সিইওসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই। এটা খুব ভালো আইডিয়া। অনেক আন্তর্জাতিক মানুষ এটা দেখতে পারবেন। আরটিভির ফোক স্টেশনের প্রশংসা আগে থেকে আছে। বাংলা বিশ্বজুড়ে আছে। বাংলাদেশ কিংবা কলকাতা বিভিন্ন দেশে ভাষাভাষী আছে। তারা আয়োজনে যুক্ত হবেন।

রুবায়েত জাহান বলেন, আরটিভি আমাদের অনেক বেশি সহযোগিতা করেছে। দেশের বাইরে থেকেও আমরা আরটিভির সঙ্গে যুক্ত হয়েছি। যুক্তরাজ্যে যে শিল্পীরা আছেন শতকরা ৮০ জন ফোক গান গেয়ে থাকেন। এবার অনেক শিল্পী এই সুযোগ পাবেন। আরটিভি নতুন এই সুযোগ করে দিয়েছে। আশা করি খুব ভালো হবে।

বরেণ্য সঙ্গীত পরিচালক ও শিল্পী এসআই টুটুল বলেন, অনলাইনে অনেক গুণী জনের সঙ্গে যুক্ত হয়েছি ভালো লাগছে। যে মানুষগুলো এই আয়োজনে যুক্ত হবেন, অনলাইনে হলেও আমরা যে এগিয়ে যাচ্ছি এটা ভালো লাগছে। আমরা থেমে থাকব না, মন খারাপ করে লাভ নাই। হয়তো এক সময় চলে যাব কিন্তু থেমে থাকব না, আরটিভির এই ফোক আয়োজন একটা মাইলফলক।

বাংলার গায়েনে অংশ নিতে চাইলে

আপনার গাওয়া যে কোনো বাংলা গান মোবাইলে ধারণ করে পাঠিয়ে দিন  www.rtvonline.com/banglargayen

অথবা ইমেল করুন rtvbanglargayen@gmail.com।

বিস্তারিত জানতে ভিজিট করুন

htttps:www.facebook.com/RtvMusic.tv/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here