আনকোরা নায়ক শাহরুখ, ‘বাজিগর’ ফিরিয়ে দেন শ্রীদেবী

0
98

২৫ বছর আগে বক্স অফিসে ঝড় তুলেছিল ‘বাজিগর’। বক্স অফিসের বহু রেকর্ড ভেঙেছিল সুপারহিট এই ফিল্ম। চিত্রনাট্য যেমন শক্তিশালী ছিল, তেমনই হিট ছিল এর প্রতিটা গানও।

এই সিনেমার পর থেকেই রীতিমতো হিট হয়ে যায় কাজল-শাহরুখ খান জুটি। আর এই ফিল্ম দিয়েই বলিউডে পা রাখেন শিল্পা শেঠি।

জানেন কি এই ফিল্মে কাজল-শাহরুখ-শিল্পা এই তিন জনের কেউই জায়গা পেতেন না যদি না শ্রীদেবী সরে দাঁড়াতেন ফিল্ম থেকে!

সিনেমার পরিচালক আব্বাস মাস্তান প্রথমে নাকি নায়িকার ভূমিকায় শ্রীদেবীকেই ভেবেছিলেন। শ্রীদেবী সেসময় বলিউডের প্রথম সারির অভিনেত্রী।

তার স্টারডমের কাছে নগণ্য ছিলেন কাজল, শিল্পারা। শাহরুখও খুব একটা নাম করতে পারেননি তখন।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, পরিচালক আব্বাস-মাস্তান যখন শ্রীদেবীর কাছে এই ফিল্মের অফার নিয়ে যান, স্ক্রিপ্ট শুনেই পছন্দ হয়ে গিয়েছিল শ্রীদেবীর। কিন্তু তার প্রথম অপছন্দ ছিলেন শাহরুখ খান। শ্রীদেবী সাফ জানিয়ে দেন, কোনও আনকোরা জুনিয়র অভিনেতার সঙ্গে তিনি অভিনয় করতে পারবেন না।

তাকে যদি ফিল্মে নিতেই হয়, তা হলে কোনও জনপ্রিয় হিরো নিতে হবে। পরিচালকদের নাকি এমনই শর্ত দিয়ে বসেছিলেন শ্রীদেবী। পরিচালক আব্বাস মাস্তান তাকে জানিয়েছিলেন যে, এর আগে সালমান খান, আমির খান এবং অনিল কাপুরের কাছে তারা প্রস্তাব নিয়ে গিয়েছিলেন।

তবে ফিল্মে নায়কের চরিত্র নেগেটিভ হওয়ায় তারা কেউই এই প্রস্তাবে রাজি হননি। একমাত্র শাহরুখ খান প্রস্তাব ফিরিয়ে দেননি। কিছুতেই শ্রীদেবী এই ফিল্মে শাহরুখের রিপরীতে অভিনয়ে রাজি হননি। প্রথমে ঠিক ছিল, শ্রীদেবী দ্বৈত চরিত্রে অভিনয় করবেন। অর্থাৎ প্রিয়া চোপড়া এবং সীমা চোপড়া— এই দুই বোনই হবেন তিনি।

শেষ পর্যন্ত অবশ্য উপায় না পেয়ে পরিচালককে স্ক্রিপ্টে কিছুটা পরিবর্তন আনতে হয়। শাহরুখের বিপরীতে  কাজল এবং অন্য চরিত্রে শিল্পাকে নেওয়া হয়।

আরও জানা যায়, শ্রীদেবী নাকি প্রথমে একাই এই ফিল্মের জন্য এত পারিশ্রমিক চেয়েছিলেন যে, সেই টাকায় শাহরুখ, কাজল এবং শিল্পা- এই জনেরই পারিশ্রমিক হয়ে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here