অবসাদ দূর করতে সন্দীপ্তার টিপস

0
46

কলকাতার ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী ও সাইকোলজিস্ট সন্দীপ্তা সেন। না, তার কোয়রান্টিন কেমন কাটছে তা জানতে নয়। রাজাবাজার সায়েন্স কলেজ থেকে সাইকোলজি নিয়ে মাস্টার্স করা সন্দীপ্তা এই অবসাদ কাটানোর উপায় জানালেন তিনি।

ভারতীয় একটি সংবাদমাধ্যমকে সন্দীপ্তা বললেন, ‘প্ল্যান করে আদপে কিছুই হয় না। সবাই প্রায় বাড়িতে। কী অপেক্ষা করছে কেউ জানি না। এ অবস্থায় সবচেয়ে আগে দরকার নিজের রোজের লাইফস্টাইলটাকে স্বাভাবিক রাখা। আমাদের মস্তিষ্ক হঠাৎ করে এই বিশাল চেঞ্জটা নিতে পারে না। সেখান থেকে মনের উপরেও তার প্রভাব পড়ে। যার রেজাল্ট অবসাদ, দুশ্চিন্তা। অফিস যাওয়ার তাড়া নেই, ল্যাদ খেয়ে দেরি করে উঠলাম। একেবারেই করবেন না। যেমন উঠতেন আগে, সে রকম রুটিন মেনে চলুন।’

ডিপ্রেশন কাটাতে চার্টে সন্দীপ্তার পরামর্শ- ডিসিপ্লিনটা ভাঙতে দেওয়া চলবে না। যেমন সময়ে উঠতেন তেমন সময়েই উঠুন। ঘরের অনেক কাজ থাকে। সেখানে নিজেকে যুক্ত করুন। সারাক্ষণ ফেসবুক, হোয়াটসঅ্যাপ নয়। সেখানকার ফেক নিউজ আরও চিন্তা বাড়াবে।

পুরোনো শখ ঝালিয়ে নেওয়ার সময় এখন। আঁকতে ভালবাসতেন? তাই করুন। বিয়ের পর নাচ ছেড়ে দিয়েছেন। এই তো সময়। আবার ঝালিয়ে নিন। আপনার এই কদিনেই দম বন্ধ হয়ে আসছে? বাড়ির সবচেয়ে বয়স্ক মানুষটার কথা ভাবুন। লকডাউন হোক বা না হোক, তাকে কিন্তু একাই থাকতে হয়। এই সময় তাকে সময় দিন।

লুডো, দাবার মতোই ইনডোর গেম খেলতে পারেন। খুব প্যানিকড হয়ে পড়লে ইউটিউবে রিলাক্সেশন ভিডিয়ো দেখে নিতে পারেন। ভালো লাগবে। মেডিটেশনও করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here