৭ই মার্চের গান ‘আমাদের স্কুল’

৭ই মার্চের গান ‘আমাদের স্কুল’

মার্চ ৭, ২০২০ 0 By বিনোদন২৪.কম

৭ই মার্চ ১৯৭১। শোষিত-বঞ্চিত বাঙালির ঘুরে দাঁড়ানোর দিন। ১৯৭১ সালের এ দিনে মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক রেসকোর্স ময়দানের (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) জনসমুদ্রে তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক দেন। কালজয়ী ভাষণে বজ্রকণ্ঠে তিনি ঘোষণা করেন- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ বঙ্গবন্ধুর এই আহ্বান বিদ্যুৎ বেগে ছড়িয়ে পড়ে সারা দেশে। ক্ষেত্র প্রস্তুত হয় স্বাধীনতা সংগ্রামের। স্বাধীনতার স্বপ্নে জেগে ওঠে পুরো জাতি।

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ, মুক্তিযুদ্ধ, চেতনা নিয়ে এবার তৈরি হলো গান। ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস) এর ব্যানারে নির্মিত এই গানের শিরোনাম ‘আমাদের স্কুল’।

‘আমাদের স্কুল বেশি দূরে নয়, বাড়ি থেকে কিছুদূর হেঁটে যেতে হয়, মাঝখানে রায়ের বাজার, ৩০ লক্ষ প্রানে মুক্তি আমার।’

এমন কথার কাব্যমালা সাজিয়েছেন এবং সুর করেছেন মিছিল বঙ্গবাসী। গানটির সঙ্গীতায়োজন করেছেন ইবরার টিপু। আর গেয়েছেন- এস আই টুটুল, আঁখি আলমগীর, ইবরার টিপু, মিছিল বঙ্গবাসী ও বিন্দুকনা। সৌমিত্র ঘোষ ইমন নির্মাণ করেছেন গানটির ভিডিও ।

গানটি প্রসঙ্গে ধ্রুব মিউজিক স্টেশনের কর্নধার সঙ্গীত শিল্পী ধ্রুব গুহ জানালেন, ‘আমাদের স্কুল’ গানটি মুলতঃ চেতনার গান। বঙ্গবন্ধু, ৭ই মার্চ ও স্বাধীনতা এই তিনটি শব্দের সমার্থক রূপ হচ্ছে স্বাধীন সার্বোভৌম বাংলাদেশ। জাতির পিতার ঐতিহাসিক ভাষণে রয়েছে স্বাধীনতার সংগ্রামে উজ্জীবিত হওয়ার ডাক। তিনি বাঙালি জাতির আবেগ। আমাদের চিন্তা, চেতনা আর মননে বঙ্গবন্ধু। এসব বিষয়ই উঠে এসেছে গানটিতে। ধ্রুব মিউজিক স্টেশন  এই ঐতিহাসিক দিনে ‘আমাদের স্কুল’ গানটির মাধ্যমে জাতির পিতাকে শ্রদ্ধাভরে স্মরণ করার চেষ্টা করেছে মাত্র।

আজ ৭ মার্চ ধ্রুব মিউজিক স্টেশনের ইউটিউব চ্যানেলে অবমুক্ত করা হবে ‘আমাদের স্কুল’ গানটির ভিডিও।