অটিস্টিক শিশুদের গল্পে সজল-যুথি

0
17

নানা প্রতিবন্ধকতার মধ্যে দিয়ে এগিয়ে যেতে হয় অটিস্টিক শিশুদের। একটু আদর আর সহযোগিতা পেলে তারাও অনেক কিছু করতে পারে। নিজেদের প্রামাণ করার সুযোগ পেলে অন্য দশজন স্বাভাবিক মানুষের মতোই জীবনযাপন করতে পারে তারা। এমন ভাবনা নিয়েই নির্মিত হয়েছে নাটক ‘ডব্লিউ’। অটিস্টিক শিশুদের জীবনের গল্প নিয়ে এই নাটকটি নির্মাণ করছেন আর এন রুম্পা।

নাটকটিতে অটিস্টিক ছেলের চরিত্রে অভিনয় করেছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা আব্দুন নূর সজল। নাটকটিতে সজলের সঙ্গে জুটি বেঁধেছেন যুথি।

নির্মাতা রুম্পা বলেন, এখন প্রেম-ভালোবাসা নিয়ে নাটকের ট্রেন্ড চলছে। আমি একটু এর বাইরে গিয়ে ভিন্ন ধারণার কাজ করেছি। অটিস্টিকদের পাশ দাঁড়ানো, তাদের সহযোগিতা করা আমাদের প্রত্যেকেরই দায়িত্ব। এমন সুন্দর একটি গল্প নিয়ে কাজ করতে পেরে অনেক ভালো লাগছে। নাটকটিতে সজল ভাইকে একটু পরিণত বয়সেই দেখিয়েছি। পরিণত হলেও তার আচরণ সেই শিশুর মতই। চেষ্টা করেছি একটু ভিন্ন কিছু করার। একজন মানুষও যদি আমাদের নাটকটি দেখে সচেতন হন, আমাদের পরিশ্রম সার্থক হবে।

সজল বলেন, অটিস্টিক মানুষদের দেখলে সমাজের অনেক মানুষই একটু ভিন্ন চোখে দেখে। যেটা আসলেই উচিত নয়। সবারই উচিত তাদের পাশে দাঁড়ানো। তাদের সঙ্গে সবাই মিশলে, একটু সহযোগিতা করলে তারাও সবার মত স্বাভাবিক জীবন যাপন করতে পারবে।

যুথি বলেন, নাটকের গল্পটি অটিজম নিয়ে। এইরকম একটা গল্পে কাজ করতে পারাটাও বেশ ভালো লাগার। এখানে আমি সজল ভাইয়ের বিপরীতে কাজ করেছি। তিনি একজন অটিস্টিক ছেলের চরিত্রে অভিনয় করেছেন। তাঁকে সারিয়ে তুলতে গিয়ে একটা নতুন সম্পর্ক তৈরি হয়ে যায় কিন্তু শেষদিকে সেটা পরিণতি পায় না। এই নাটকটি দর্শকমনে এক অন্যরকম অনুভূতি তৈরি হবে বলে আমি বিশ্বাস করি।

সজল ও যুথি ছাড়াও নাটকটিতে আরও অভিনয় করেছেন ঝুনা চৌধুরী, খান সুমন, অপু সরকার, শিরিন আলম, আসলাম প্রমুখ।

শিগগিরই কোনো একটি বেসরকারি চ্যানেলে নাটকটি প্রচার হবে বলে জানান নির্মাত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here