নায়ক সালমান শাহ’র ৪৮তম জন্মদিন আজ

0
18

দেশীয় চলচ্চিত্রের অমর রোমান্টিক নায়ক সালমান শাহ এর জন্মবার্ষিকী আজ ১৯ সেপ্টেম্বর। বেঁচে থাকলে এই নায়ক আজ পালন করতেন তার ৪৮তম জন্মবার্ষিকী।

নব্বইয়ের দশকে বাংলাদেশের চলচ্চিত্রে ধূমকেতুর মতো সালমান শাহর আবির্ভাব ঘটে। মাত্র চার বছরে ২৭টি সিনেমায় অভিনয় করে খ্যাতির শীর্ষে পৌঁছে গিয়েছিলেন তিনি। জনপ্রিয়তার শীর্ষে থাকা অবস্থায় ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রহস্যজনকভাবে মৃত্যুবরণ করেন এই নায়ক।

নানা আয়োজনে তার ভক্তরা জন্মদিন পালন করবেন। এছাড়া দেশের বিভিন্ন চ্যানেলে তাকে নিয়ে অনুষ্ঠানের আয়োজন রয়েছে।

মাত্র চার বছরের ক্যারিয়ারে তিনি ২৭টি চলচ্চিত্রে অভিনয় করেন যার অধিকাংশই ব্যবসা সফল। এত স্বল্প সময়ে এত বিপুল জনপ্রিয়তা বাংলাদেশের আর কোনো নায়ক পাননি। ‘অন্তরে অন্তরে’, ‘দেনমোহর’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘তোমাকে চাই’, ‘বিচার হবে’, ‘আনন্দ অশ্রু’, ‘প্রেমযুদ্ধ’, ‘এই ঘর এই সংসার’, ‘সত্যের মৃত্যু নেই’, ‘মায়ের অধিকার’, ‘আশা ভালোবাসা’সহ তার বিভিন্ন সিনেমা মধ্যবিত্ত দর্শককে আবার হলমুখী করে তোলে।

তবে শুধু শহুরে মধ্যবিত্ত নয় সালমান শাহ-এর ভক্ত ছিল শ্রেণী-পেশা নির্বিশেষে সারা দেশে। মৌসুমীর সঙ্গে জুটি বেঁধে তার প্রথম সিনেমা সুপার ডুপার হিট হলেও এই জুটি মাত্র চারটি ছবিতে অভিনয় করেছেন। শাবনাজ, লিমা, শিল্পী, বৃষ্টির বিপরীতে বিভিন্ন ছবিতে দেখা গেলেও শাবনূরের সঙ্গে সালমানের জুটি সবচেয়ে বেশি দর্শকপ্রিয়তা পায়। এই জুটির অভিনীত ১৪টি সিনেমাই ব্যবসাসফল হয়।

সালমান শাহ বেশ কয়েকটি টেলিভিশন নাটকেও অভিনয় করেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘ইতিকথা’, ‘আকাশছোঁয়া’, ‘দোয়েল’, ‘সব পাখি ঘরে ফেরে’, ‘সৈকতে সারস’, ‘নয়ন’ ইত্যাদি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here