বাচসাস চলচ্চিত্র পুরস্কার আজ

0
29

বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) ১৯৭৪ সালে সংগঠনটি স্বাধীন বাংলাদেশে প্রথম চলচ্চিত্র বিষয়ক পুরস্কার প্রদান শুরু করে। ১৯৭২-৭৩ সালের চলচ্চিত্রের জন্য এ পুরস্কার প্রদান করা হয়। চলচ্চিত্রের মানুষদের মধ্যে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) পুরস্কার অর্জন করতে পারাটা সার্থকতার ব্যাপার বলেও মনে করেন অনেকে।

দেশের চলচ্চিত্র সাংবাদিকদের ঐতিহ্যবাহী সংগঠন বাচসাস এই পুরস্কার প্রদানের বিষয়েও বরাবরই সচেতন। কিন্তু নানা কারণে গত পাঁচ বছর এই পুরস্কার দেওয়া সম্ভব হয়নি। সংগঠনটির ৫০ বছর পূর্তি উপলক্ষে গত পাঁচ বছরের পুরস্কার প্রদান করতে যাচ্ছে। এজন্য আয়োজন করেছে সুবর্ণজয়ন্তী উৎসবের।

আজ (৫ এপ্রিল) শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনের প্রধান মিলনায়তনে জাঁকজমক অনুষ্ঠানের মধ্য দিয়ে চলচ্চিত্র শিল্পী ও কলাকুশলীদের হাতে এই পুরস্কার তুলে দেয়া হবে। এতে থাকছে দেশের তারকা শিল্পীদের অংশগ্রহণে মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাচসাস চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে অংশ নিবেন দেশ সেরা চিত্রনায়ক শাকিব খান, অপু বিশ্বাস, সিয়াম-পূজাসহ অনেকে। এছাড়া সংগীত পরিবেশন করবেন জনপ্রিয় কণ্ঠশিল্পী আসিফ আকবর, আঁখি আলমগীর প্রমুখ।

বাচসাসের সুবর্ণজয়ন্তীর এ আসরে আজীবন সম্মাননা প্রদান করা হবে বরেণ্য চিত্রনায়ক আলমগীরকে। চলচ্চিত্র সংশ্লিষ্ট বিশিষ্ট চার ব্যক্তিকে দেওয়া হবে বিশেষ ইমেরিটার্স অ্যাওয়ার্ড। তারা হলেন কোহিনূর আখতার সুচন্দা (অভিনয়), সৈয়দ হাসান ইমাম (অভিনয়), মির্জা আবদুল খালেক (প্রদর্শক) ও ফরিদুর রেজা সাগর (প্রযোজক)।

এ প্রসঙ্গে বাচসাসের সভাপতি আবদুর রহমান বলেন, ‘বাচসাস পুরস্কারের জন্য চলচ্চিত্রের শিল্পী ও কলাকুশলীরা আগ্রহ নিয়ে অপেক্ষা করেন। গত কয়েক বছর তা অনিয়মিত ছিল। নানা কারণে আমরা অনুষ্ঠান করে পুরস্কারগুলো চলচ্চিত্রের মানুষদের হাতে তুলে দিতে পারিনি। এবার জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার প্রদান করা হবে।’

২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত মুক্তিপ্রাপ্ত সিনেমা থেকে বাচসাস চলচ্চিত্র পুরস্কার দেয়া হবে। ইতোমধ্যে বাচসাস জুড়ি বোর্ড সিনেমা দেখা সম্পন্ন করেছে। আজ সকাল ১০টায় বাচসাসের সুবর্ণজয়ন্তী উৎসবের উদ্বোধন করা হবে। এরপর থাকছে সেমিনার, প্রীতি বিতর্ক, পোস্টার প্রদর্শনী ও চলচ্চিত্র প্রদর্শনী। সন্ধ্যা ৬টায় নবনির্মিত আর্কাইভ ভবন মিলনায়তনে বাচসাস চলচ্চিত্র পুরস্কার বিতরণের ৩৯তম আসর অনুষ্ঠিত হবে। থাকবে সাংস্কৃতিক নানা আয়োজন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here