মেহজাবীনের ‘সবুজ চিরকুট’

0
21

মফস্বলের ছেলে হাসান কলেজে পড়াশোনা করার জন্য দূর সম্পর্কের আত্মীয় রহমান সাহেবের বাসায় থাকে। রহমান সাহেবের স্ত্রী ও মেয়ে রিমঝিম বাড়িটা মাতিয়ে রাখলেও হাসান এসব থেকে দূরে থাকে। তার একটাই ইচ্ছা, ভালোভাবে লেখাপড়া করে বৃত্তি নিয়ে উচ্চশিক্ষিত হওয়া।

সারাদিন বই নিয়েই থাকে। তার সস্তা ফ্রেমের চশমা আর রঙচটে যাওয়া পোশাকের কারণে মহল্লার ছেলেরা তাকে নিয়ে মজা করে। এতে রিমঝিম রাগ করে। এসব ব্যাপারে হাসানকে বললেও সে কোনো প্রতিক্রিয়া দেখায় না। এতে রিমঝিমের মেজাজ আরো চড়ে যায়। বাড়ির মানুষগুলো তাকে খুব একটা গুরুত্ব দেয় না। বরং নানান কাজ করিয়ে নেয়।

এরপর একদিন হাসানের রুমে আসে রিমঝিম। জানায় সে তাকে খুব ভালোবাসে। কিন্তু নীরব থাকে হাসান। তারপর একটা চিরকুট দেয় হাসান।

তারপর হাসান পরীক্ষা শেষ করলে একদিন দুজন রেস্টুরেন্টে খেতে যায়। সেখানে মহল্লার ছেলে শফিক বিরক্ত করে হাসানকে। রিমঝিম তার প্রতিবাদ করলে তাকে ধাক্কা দেয় শফিক। এমনটা দেখে হাসান আর নিজেকে সামলাতে পারে না। আধলা ইট দিয়ে আঘাত করতে থাকে শফিকের মাথায়। যথারীতি যা হওয়ার তাই হয়। শফিককে খুন করার দায়ে যাবজ্জীবন হয় হাসানের। সেখানে প্রতিদিন দেখা করতে যায় রিমঝিম। ফেরার সময় প্রতিদিন একটি করে চিরকুট দেয় হাসান। এমন গল্প নিয়েই নির্মিত হয়েছে নাটক ‘সবুজ চিরকুট’।

কাজী নজরুল ইসলামের ‘অগ্নিগিরি’ গল্প অবলম্বনে আরটিভিতে আজ ৫ ডিসেম্বর বুধবার রাত ৮টায় প্রচারিত হবে একক নাটক ‘সবুজ চিরকুট’।

নাটকটি পরিচালনা করেছেন হাবিব শাকিল। এতে অভিনয় করেছেন মেহজাবীন চৌধুরী। তার বিপরীতে রয়েছেন ফারহান আহমেদ জোভান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here