সুইজারল্যান্ডে বসবে শ্রীদেবীর মূর্তি

0
31

ভারতীয় অভিনেত্রী জনপ্রিয় অভিনেত্রী শ্রীদেবীর সম্মানে সুদূর সুইজারল্যান্ডে বসবে মূর্তি। সেদেশে এভাবেই সম্মান জানানো হবে শ্রীদেবীকে। সম্প্রতি এমন কথাই ঘোষণা করেছে সুইজারল্যান্ড সরকার। অভিনেত্রীর বিখ্যাত ছবি ‘চাঁদনি’-র শুটিং যেখানে হয়েছিল, সেখানেই বসবে তার মূর্তি।

তবে শ্রীদেবী প্রথম নন। এর আগে যশ চোপড়ার মূর্তি বসেছে সুইজারল্যান্ডে। ২০১৬ সালে সেই মূর্তি উদ্বোধন হয়। শ্রীদেবী তালিকায় দ্বিতীয়। সুইজারল্যান্ড সরকারের পক্ষ থেকে জানানো হয়, যশ চোপড়ার অনেক ছবির শুটিং এই দেশে হয়েছে। আল্পস পর্বতমালাকে জনপ্রিয়তা দিয়েছেন তিনি। ভারতীয় পর্যটকরা তার টানেই আল্পস দর্শনে যান। এবার শ্রীদেবীও দেশের পর্যটন শিল্পকে সাহায্য করবেন। তার মূর্তির টানে সেই জায়গাতেও পর্যটক আসবে বলে আশা করছে সুইজারল্যান্ড সরকার। তবে শুধু ব্যবসা নয়, অভিনেত্রীকে সম্মান জানানোও তাদের উদ্দেশ্য বলে মন্তব্য করেন তিনি।

‘চাঁদনি’ ছবির গান ও নাচের প্রায় অর্ধেক শুটিং হয় সুইজারল্যান্ডে। তবে সুইজারল্যান্ডে প্রথম ভারতীয় ছবির শুটিং শুরু করেন রাজ কাপুর। ১৯৬৪ সালে ‘সঙ্গম’-এর শুটিং হয় ওখানে। এরপর ১৯৬৭ সালে হয় ‘অ্যান ইভনিং ইন প্যারিস’ ছবির শুটিং। তারপর থেকে ধীরে ধীরে সুইজারল্যান্ড হয়ে ওঠে বলিউডের অন্যতম শুটিং স্পট।

১৯৯৫ সালে সুপারহিট ফিল্ম ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’ ছবির শুটিংও হয় সেখানেই।

এ বছর ফেব্রুয়ারি মাসে হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৫৪-তেই থেমে যায় মিস হাওয়াইয়ের জীবন রথ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here