শওকত আলী ইমনের জন্মদিন আজ

0
24

শওকত আলী ইমন। বাংলাদেশের অন্যতম সফল সঙ্গীত পরিচালক তিনি। তার হাত ধরেই অনেক নতুন শিল্পী চলচ্চিত্রে প্লেব্যাক করার সুযোগ পেয়েছেন।

কাজের স্বীকৃতি স্বরূপ জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন তিনি।

প্রায় ২৪ বছর ধরে চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনায় যুক্ত আছেন। ছোটবেলা থেকে গান করলেও চাইম ব্যান্ডের মাধ্যমে পেশাগতভাবে সঙ্গীতের সঙ্গে যুক্ত হন তিনি।

পরবর্তীতে কিবোর্ডিস্ট হিসেবে দীর্ঘ সময় কাজ করেন তিনি। তবে লক্ষ্য ছিল চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা। এরই ধারাবাহিকতায় একাধিক সঙ্গীত পরিচালকের সঙ্গে সহকারী হিসেবে কাজ করেন তিনি। ১৯৯৬ সালে ‘রুটি’ ছবির মধ্য দিয়ে প্রথমবারের মতো চলচ্চিত্রে পূর্ণাঙ্গ সঙ্গীত পরিচালকের খাতায় নাম লেখান শওকত আলী ইমন।
প্রথম ছবির গানের সফলতার পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। একে একে এখন পর্যন্ত কাজ করেছেন প্রায় ৪শ’র বেশি সিনেমায় গান করেছেন। শুধু বাংলাদেশ নয়। ২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত কলকাতায়ও প্রায় ডজনখানেক ছবির সঙ্গীতায়োজনের কাজ করেছেন ইমন।

সেখান থেকেও অনেক গান শ্রোতাপ্রিয়তা পেয়েছে। চলচ্চিত্রের বাইরে অডিওতে অনেক শ্রোতাপ্রিয় গান তিনি উপহার দিয়েছেন।

শওকত আলী ইমনের জন্ম ঢাকা জেলায় ১৯৭১ সালের ১৯ জুলাই। তার পৈতৃক নিবাস মানিকগঞ্জ জেলার সিঙ্গাইরে। তার মা মুসলিমা বেগম একজন সঙ্গীতশিল্পী ছিলেন। তার দুই বোন আবিদা সুলতানা ও রেবেকা সুলতানাও দেশের নামকরা সঙ্গীতশিল্পী।

ইমনের সুরে কণ্ঠ দিয়ে সঙ্গীত জীবন শুরু করেছেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী আসিফ আকবর, দিনাত জাহান মুন্নী, তাসিফসহ আরও অনেকে।

কলকাতার অন্যায় অবিচার, বিচারকসহ ১২টি চলচ্চিত্রের গান পরিচালনা করেন। সেখানে তার গানে কণ্ঠ দিয়েছেন কুমার শানু, অলকা ইয়াগনিক, সাধনা সরগম, বাবুল সুপ্রিয়, সনু নিগম, শানদের মত জনপ্রিয় সঙ্গিতশিল্পীরা।

আজ ১৯ জুলাই এই গুণী সঙ্গীত পরিচালকের জন্মদিন। বিনোদন টোয়েন্টিফোর ডটকম পরিবারের পক্ষ থেকে শওকত আলী ইমনের জন্মদিনে শুভেচ্ছা রইলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here