তরুণ মুন্সীর অনুমতি ছাড়া গাওয়া যাবে না ”ঠিকানা”র গান

ব্যান্ড দল ”দ্য ট্র্যাপ” এর অ্যালবাম ”ঠিকানার” নয়টি গানের স্বত্ব দলের প্রাক্তন সদস্য তরুণ মুন্সীরই। কপিরাইট অফিস সূত্রে জানা গেছে,এই নয়টি গানের স্বত্ব তরুণ মুন্সীর নামে থাকায় তার অনুমতি ছাড়া ব্যান্ডের বর্তমান সদস্যরা গানগুলো পরিবেশন করতে পারবে না।

প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেকের ব্যানারে ২০০০ সালে প্রকাশ হয় ব্যান্ড দল ”দ্য ট্র্যাপ” এর অ্যালবাম ‘ঠিকানা’। অ্যালবামের ”স্বার্থপর”, ”চাইলে তুমি জানতে পারো”, ”গুঞ্জন”, ”আজব”, ”দশটি গোলাপ”, ”ঠিকানা”, ”বাংলাদেশ”, ”ঈশ্বর”, ”মনের আশায়” শিরোনামে নয়টি গানের গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী তরুণ মুন্সী।

তরুণ ছিলেন ব্যান্ডটির প্রতিষ্ঠাতা সদস্যদের একজন। পরে ২০১৪ সালের দিকে দল থেকে বেরিয়ে আসেন তিনি। এরপরই ব্যান্ডের বর্তমান সদস্যদের সঙ্গে জটিলতা তৈরি হয়। এরপর গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী হিসেবে ২০১৬ সালে ওই নয়টি গানের কপিরাইট নেন তরুণ। সেই অধিকারে ব্যান্ড থেকে বের হওয়ার পরও গানগুলো পরিবেশন করতে থাকেন। এদিকে তরুণ মুন্সীর নামে করা সেই নয়টি গানের কপিরাইট নিবন্ধন বাতিলের আবেদন জানান ব্যান্ডের বর্তমান সদস্য শামস আনোয়ার ও সোলেমান সিদ্দিকী। তাদের অভিযোগের প্রেক্ষিতে ২৮ মে তরুণ মুন্সীর ঠিকানায় নোটিস পাঠায় কপিরাইট অফিস। এক দফা পিছিয়ে ৭ জুন উভয়পক্ষের উপস্থিতিতে শুনানি হয়। শুনানিতে ব্যান্ডের বর্তমান সদস্যদের অভিযোগ টেকেনি বলে জানা যায়।

সেই শুনানির পর কপিরাইট অফিস থেকে জানানো হয়,গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী হিসেবে কপিরাইট নিবন্ধন করায় গানগুলোর মালিক এখন তরুণ মুন্সী (জাহিদ হোসেন)। ফলে তার অনুমতি ছাড়া ব্যান্ডের বর্তমান সদস্যরা গানগুলো গাইতে পারবেন না।

উল্লেখ্য,১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয় ব্যান্ড দল ‘দ্য ট্র্যাপ’। ১৯৯৯ সালে ব্যান্ডটি বেনসন অ্যান্ড হেজেস স্টার সার্চ প্রতিযোগিতায় রানার্স আপ হয়। য়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here