‘অশনি সংকেত’র জন্য ভারতে সন্মাননা পাচ্ছেন ববিতা

0
22

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চলচ্চিত্র অভিনেত্রী ববিতা। বিখ্যাত নির্মাতা সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ চলচ্চিত্রে অভিনয় করেই দুই বাংলার দর্শকদের মনজয় করেন তিনি। চলচ্চিত্রে তার বিপরীতে অভিনয় করেছিলেন আরেক খ্যাতিমান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।

১৯৭৩ সালের ১৫ আগস্ট মুক্তিপ্রাপ্ত এই চলচ্চিত্রে অভিনয় করেই বাংলাদেশের নায়িকাদের মধ্যে তিনি এক অন্যরকম উচ্চতায় পৌঁছে যান। কারণ অস্কার বিজয়ী নির্মাতার চলচ্চিত্রে অভিনয় করা দারুণ সৌভাগ্যের ব্যাপার। সেই সময়ই ভারত থেকে বিএফজে, ভারত প্রসার সমিতিসহ আরও অন্যান্য পুরস্কার লাভ করেন ববিতা। ‘অশনি সংকেত’ মুক্তির ৪৫ বছর পর নন্দিত এ নায়িকাকে ভারত থেকে আজীবন সম্মাননায় ভূষিত করা হচ্ছে।

কলকাতার ‘টেলি-সিনে অ্যাওয়ার্ড-এর ১৭তম আসরে ববিতাকে আজীবন সম্মাননায় ভূষিত করা হবে। বাংলাদেশ এবং ভারতের চলচ্চিত্রে বিশেষ অবদান রাখার জন্যই ববিতাকে এই সম্মাননা দেয়া হচ্ছে বলে জানিয়েছেন ‘টেলি-সিনে অ্যাওয়ার্ড’-এর জেনারেল সেক্রেটারি মৃন্ময় কাঞ্জিলাল।

এ প্রসঙ্গে ববিতা বলেন, এই আজীবন সম্মাননা তো আসলে আন্তর্জাতিক এক বিরাট স্বীকৃতি। ‘অশনি সংকেত’ আমাকে আন্তর্জাতিক অঙ্গনে বিরাট এক স্বীকৃতি এনে দিয়েছিল। এই সম্মাননাটি যেন আমার জীবনে ‘অশনি সংকেত’-এর ভূমিকা আরও পরিপূর্ণ করে তুলেছে। সবার কাছে দোয়া চাই আমি।’

আগামী ২ জুন বিকাল ৫টায় কলকাতার নজরুল মঞ্চে ববিতার হাতে টেলি-সিনে অ্যাওয়ার্ড আজীবন সম্মাননা তুলে দেয়া হবে। এদিকে ২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ‘আজীবন সম্মাননা’ পেতে যাচ্ছেন ববিতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here