জাতীয় চলচ্চিত্র দিবস আজ

আজ জাতীয় চলচ্চিত্র দিবস। এ উপলক্ষে আজ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের এই দিনে তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন। এই দিনকে স্মরণ করে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়। সেই ধারাবাহিকতায় এ বছরও উদযাপন করা হবে দিনটি। সেই সঙ্গে উদযাপিত হবে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) প্রতিষ্ঠা দিবসও।

চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি ও চলচ্চিত্র পরিবারের আয়োজনে এবারে জাঁক-জমকপূর্নভাবে পালন করা হবে এই দিবসটি। এরইমধ্যে তাদের সার্বিক তত্বাবধানে সাজানো হয়েছে সম্পূর্ণ এফডিসি। অনুষ্ঠানের দিন শুরুতে কবুতর ওড়ানোর মধ্য দিয়ে শুরু হবে সারাদিনব্যাপী অনুষ্ঠানমালার। এরপর এফডিসি থেকে একটি র‌্যালি বের হয়ে কাওরানবাজার থেকে ধানমন্ডি ৩২ নং এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে তা আবার ফেরত আসবে অনুষ্ঠানস্থলে। এর পাশাপাশি আলোচনা সভা সহ থাকবে নানা আয়োজন। সন্ধ্যায় মান্না ডিজিটাল কমপ্লেক্সের সামনে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক সন্ধ্যা। এই সাংস্কৃতিক সন্ধ্যায় পারফর্ম করবেন চিত্রনায়ক সাইমন সাদিক,শিপন মিত্র,জয় চৌধুরী,জন,চিত্রনায়িকা পপি,মাহি,শিরিন শিলা,বিপাশা কবির,রোমানা নীড়সহ আরও অনেকেই। চলচ্চিত্র দিবসের এই বিশাল আয়োজনে সাংস্কৃতিক সন্ধ্যায় তাদের সঙ্গে স্টেজ মাতাবেন সিনিয়র শিল্পীরাও। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস ও মডেল-চিত্রনায়িকা জান্নাতুল ফেরদৌস পিয়া। এদিকে এই আয়োজন উপলক্ষে গেল শনিবার থেকেই এফডিসির কালার ল্যাব ফ্লোরে চলেছে অনুষ্ঠানের মহড়া।

তবে এর পাশাপাশি আলাদা আয়োজন থাকবে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) কর্তৃপক্ষেরও। প্রতি বছর বিএফডিসির আয়োজনেই দিবসটি পালিত হয়। কিন্তু এবার মতানৈক্যের কারণে এফডিসির বাইরে গিয়ে আলাদাভাবে দিবসটি পালন করতে যাচ্ছে চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি। মন্ত্রণালয়ের বিরুদ্ধে বেশকিছু অভিযোগ তুলে গত মঙ্গলবার সংবাদ সম্মেলন ডাকে চলচ্চিত্র পরিবার। এতে তথ্যমন্ত্রীর পদত্যাগ দাবির সাথে সাথে বিএফডিসি কর্তৃক আয়োজিত অনুষ্ঠান বয়কটেরও ঘোষণা দেয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here