জুলফিকার রাসেল হাতে পেলেন মিরচি মিউজিক অ্যাওয়ার্ড (ভিডিও)

দুই বাংলার অন্যতম গীতিকবি জুলফিকার রাসেল। গেলো ৭ মার্চ সন্ধ্যায় কলকাতার নজরুল মঞ্চে অনুষ্ঠিত জমকালো মিরচি মিউজিক অ্যাওয়ার্ডস (বাংলা) আসরে সবাইকে ছাপিয়ে ২০১৭ সালের সেরা আধুনিক বাংলা গানের পুরস্কার জিতে নিয়েছে এই গীতিকবির গান। নচিকেতার গাওয়া এই গানটির নাম ”সবুজ ছিল”। যা স্থান পেয়েছিল আশা অডিও থেকে প্রকাশিত নচিকেতার একক ”বেঁচে থাকার মানে” অ্যালবামটিতে। অ্যালবামের সবগুলো গান লিখেছেন জুলফিকার রাসেল।

৭ মার্চের অনুষ্ঠানে গানটির শিল্পী নচিকেতা ও গীতিকবি জুলফিকার রাসেল উপস্থিত না থাকার কারণে সেদিন সেরা গানের ট্রফিটি তাদের পক্ষ থেকে গ্রহণ করেন আরেক খ্যাতিমান ব্যক্তিত্ব অঞ্জন দত্ত। এদিকে গেল ২২ মার্চ সেই সম্মাননা ট্রফি হাতে পান জুলফিকার রাসেল। শুক্রবার (২৩ মার্চ) ট্রফি নিয়ে দেশে আসেন জুলফিকার রাসেল।এ প্রসঙ্গে তিনি বলেন,”বৃহস্পতিবার (২২ মার্চ) রাতে সংগীতায়োজক টুনাই দেবাশীষ গাঙ্গুলীকে সঙ্গে নিয়ে আশা অডিও’র কর্ণধার মহুয়া লাহিড়ী যখন ভারতের রেডিও মিরচি মিউজিক অ্যাওয়ার্ডস (বাংলা )-এর ট্রফিটি আমার হাতে তুলে দিলেন, দারুণ এক অনুভূতি হলো! দেশের বাইরে এটাই আমার প্রথম স্বীকৃতি। স্বাভাবিকভাবেই এই অনুভূতি অন্যরকম! তবে মঞ্চে সবার উপস্থিতিতে এই ট্রফিটি হাতে নিতে পারলে আরও বেশি ভালো লাগতো! নানা কারণে সেটা হয়নি। আমি কৃতজ্ঞতা জানাই গানটির সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে।”

জানা গেছে, মিরচি মিউজিক অ্যাওয়ার্ডস (বাংলা )-এর রীতি অনুযায়ী সেরা গান বা অ্যালবাম পুরস্কার পেলে শিল্পীর ট্রফি মঞ্চে দেওয়া হয়, অন্যরা উপস্থিত থাকলে তার সঙ্গে যুক্ত হন। এরপর গান সংশ্লিষ্ট গীতিকবি, সুরকার, সংগীতায়োজক, প্রযোজকের জন্য আলাদা আলাদা ট্রফি পাঠিয়ে দেওয়া হয় গানটির প্রযোজনা প্রতিষ্ঠানে। সেই নিয়মের মধ্য দিয়েই ২২ মার্চ ট্রফিটি হাতে পান জুলফিকার রাসেল। এই আসরের মধ্য দিয়ে বাংলাদেশের প্রথম কোনও গীতিকবি মিরচি মিউজিক অ্যাওয়ার্ডস (বাংলা) জিতে নিলেন। এর আগে গানে অবদানের জন্য বাংলাদেশ থেকে এই আসরে সম্মানিত হন একমাত্র রুনা লায়লা।

এদিকে মিরচি কর্তৃপক্ষ জানায়,”সবুজ ছিল” গানটি বছরের সেরা হিসেবে নির্বাচিত হওয়ায় সেটির গীতিকবি জুলফিকার রাসেল, সুরকার ও কণ্ঠশিল্পী নচিকেতা, সংগীতায়োজক টুনাই দেবাশীষ গাঙ্গুলী ও প্রযোজনা সংস্থা আশা অডিওকে পুরস্কারটি প্রদান করা হয়।

এদিকে মিরচি মিউজিক অ্যাওয়ার্ডস (বাংলা)-এর এবারের আসরে আধুনিক বাংলা গান বিভাগে আরও পুরস্কার পেয়েছেন- সেরা পুরুষ কণ্ঠশিল্পী হিসেবে শোভন (ছুঁয়ে যাই ভেজা আঙুল), সেরা নারী কণ্ঠশিল্পী শ্রীরাধা বন্দ্যোপাধ্যায় (আমি তো বুঝিনি ঠিক), সেরা কম্পোজার পূরবশীল আচার্য (কোনও চিঠি আসবে না) এবং সেরা লিরিসিস্ট হিসেবে পুরস্কার পেয়েছেন রুপম ইসলাম (ডানিকেন)।

”সবুজ ছিল” গানটি দেখতে ক্লিক করুন নিচের লিংকে :

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here