সুস্থ ত্বকের জন্য চাই নিয়মিত যত্ন

0_Tue29102013030840_life-ff-2.jpg

সূর্যের আলো ত্বকের জন্য উপকারী। এটি ভিটামিন ডি তৈরি করে। তবে সূর্যের অতিবেগুনি রশ্মি কালো দাগ পড়াসহ ত্বকের খুবই ক্ষতি করে। এসব সমস্যা থেকে বাঁচতে চাই ত্বকের নিয়মিত যত্ন। ত্বকের পরিচর্যা না করলে রোদে পোড়া ভাব বা সানবার্ন স্থায়ী হতে পারে।

শুষ্ক ত্বক, সাধারণ ত্বক ও তৈলাক্ত—এই তিন ধরনের ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে আলাদা আলাদা প্যাক বেছে নিতে পারেন।

শুষ্ক ত্বক
পাকা কলা, লেবুর রস ও মধু মিশিয়ে ২০-২৫ মিনিট লাগিয়ে রাখলে উপকার পাওয়া যায়। কাঁচা দুধ, লেবুর রস মিশিয়ে ১০ মিনিট রেখে দিন। এরপর সারা গায়ে লাগিয়ে কয়েক মিনিট ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হয়। আবার লেবুর রসের সঙ্গে দুধ ও চন্দনের গুঁড়া দিয়ে পেস্ট করে পোড়া জায়গায় ম্যাসাজ করলে উপকার পাওয়া যায়।

স্বাভাবিক ত্বক
আলুর রসে দুই চা-চামচ কাঁচা দুধ মিশিয়ে পোড়া জায়গায় মাখলে পোড়া ভাব দূর হয়। কাঁচা হলুদবাটা, তুলসীপাতার রস, দুধ ও ময়দা মিশিয়ে প্যাক তৈরি করে মাখলে উপকার পাওয়া যায়। তৈরি করা প্যাক ফ্রিজে রেখেও ব্যবহার করা যায়।

তৈলাক্ত ত্বক
ডাবের পানি, তরমুজের রস, লেবুর রস একসঙ্গে মিশিয়ে মাখলে রোদে পোড়া ভাব দূর হয়। টক দই, চন্দনের গুঁড়া, মধু ও ডিমের সাদা অংশ দিয়ে প্যাক তৈরি করে মুখে মেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক দিনে দুবার ব্যবহার করলে উপকার পাওয়া যায়।

কিছু সতর্কতা-
১) এ সময় সিনথেটিক পোশাক এড়িয়ে চলা
২) সানগ্লাস ব্যবহার করা
৩) ব্যাগে ছাতা রাখা
৪) বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন লোশন ব্যবহার করা
৫) যারা সানস্ক্রিন ব্যবহার করেন না, তারা বারবার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন।
৬) প্রচুর মৌসুমি ফল খাওয়া – এতে ত্বক ভালো থাকা।

Facebooktwittergoogle_pluspinterestlinkedin